ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আগস্টেই শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৮:০০

আগস্টেই শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা
সংগৃহীত ছবি

চলতি বছরের আগস্ট মাসেই শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পর দ্রুত মৌখিক পরীক্ষাও নেয়া হবে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা বাংলাদেশ জার্নালকে এ তথ্য জানিয়েছেন।

জানতে চাইলে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) আসাদুজ্জামান বাংলাদেশ জার্নালকে বলেন, ১২৬৫টি পদের বিপরীতে পরীক্ষা হবে। যদি ৬ হাজার আবেদনকারী পরীক্ষার পাস করেন তবে ১ঃ৫ উত্তীর্ণদের ভাইভার জন্য ডাকা হবে। এক্ষেত্রে একাধিক বোর্ড গঠন করা হবে। ফলে দ্রুত সময়ে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করা হবে।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতি খুব বেশি খারাপ না হলে পরীক্ষা স্থগিত করার কোনো পরিকল্পনা নেই।

১২৬৫ পদের মধ্যে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে ৮৭ জন জনবলের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৪৪ জন। এ পরীক্ষার জন্য প্রকৌশল অধিদপ্তর প্রবেশপত্র বিতরণ করেছিলো। হিসাবরক্ষক, কম্পিউটার অপারেটর, সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী ও সাঁট মুদ্রাক কাম কম্পিউটার অপাটের পদে মোট ৪৭ জন নিয়োগ দেয়া হবে। এ পদের জন্য আবেদন করেছেন ১ লাখ ১৪ হাজার ১৬১ জন।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, তীব্র জনবল সঙ্কট কাটাতে নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করতে উদ্যোগ নেয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি)। দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা পদের ৭৫ শতাংশই ফাঁকা। উপসহকারী প্রকৌশলী (সিভিল) ৬৭৮টি পদের বিপরীতে শূন্য ৩৯৯টি। দ্বিতীয় শ্রেণির ৮৩৪টি পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৩০৪ জন।

তৃতীয় শ্রেণিতে জনবল সঙ্কট ৮৩ শতাংশ। অধিদপ্তরে তৃতীয় শ্রেণির ১১১৫টি পদের বিপরীতে শূন্য ৯৩৩টি। নেই কোনো ইলেকট্রিশিয়ান, স্টোরকিপার, কম্পিউটার অপারেটর ও সুপারভাইজার। এছাড়া ডাটা এন্ট্রি অপারেটরের ৫২৬টি পদের বিপরীতে শূন্য ৫২১টি।

এর আগে চলতি বছরের এপ্রিলে করোনার বিধিনিষেধের কারণে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ৪টি নিয়োগ পরীক্ষা স্থগিত করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। উপ-পরিচালক (প্রশাসন) ও বিভাগীয় পদোন্নতি ও নির্বাচন কমিটির সদস্য সচিব আসাদুজ্জামান সাক্ষরিত একটি চিঠিতে এসব পরীক্ষা স্থগিত করা হয়।

এতে বলা হয়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন পদে জনবল নিয়োগের জন্য আগামী ৯, ১৬, ২৩ ও ৩০ এপ্রিল অনুষ্ঠিতব্য লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসব পরীক্ষার পরবর্তীত তারিখ ও সময় এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/একে/আরএ

  • সর্বশেষ
  • পঠিত