ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগস্টে

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ জুন ২০২১, ১৮:০২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগস্টে
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগস্ট মাসে হবে বলে জানিয়েছে উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। বৃহস্পতিবার ঢাবির সিনেট সভায় এ কথা জানান তিনি।

বার্ষিক অধিবেশনের বক্তব্যে ভিসি বলেন, মে মাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত থাকলেও কোভিড পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট ইউনিট প্রধান ডিনরা এরইমধ্যে প্রস্তুতি নিচ্ছেন। বিভাগীয় শহরের নির্ধারিত বিশ্ববিদ্যালয়গুলো আমাদের সদয় সহযোগিতা প্রদান করেছেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষাবিদসহ বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীদের সুচিন্তিত মতামতের ভিত্তিতে, প্রতিষ্ঠিত গ্রহণযোগ্য ব্যবস্থা সমুন্নত রাখাসহ বিভিন্ন যৌক্তিক কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিতে হয়েছে। একইসঙ্গে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি ও আর্থিক সংশ্লেষণ বিষয়টির লাঘবে উদ্যোগ গ্রহণের জন্য মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় চ্যান্সেলরের সদয় পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহণ করতে হয়েছে।

‘সবকিছু বিবেচনায় বিকেন্দ্রীকরণ নীতিতে দেশের বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সাধারণ ভর্তি কমিটি সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীরা পছন্দমতো পরীক্ষাকেন্দ্রে স্বল্পশ্রমে এবং সাশ্রয়ী খরচে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এতে অভিভাবকদের হয়রানিও কমবে।’

মো. আখতারুজ্জামান আরও বলেন, প্রথমবারের মতো ঢাকার বাইরে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজন একটি যুগান্তকারী সিদ্ধান্ত। একটি বড় চ্যালেঞ্জও।

ভর্তি পরিক্ষার বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের ভর্তি পরীক্ষা যেহেতু ৩১ জুলাই হওয়ার সিদ্ধান্ত রয়েছে, সেদিন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। কিন্তু বাকিসব পরীক্ষা যেমন- বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা যেহেতু আগস্টে অনুষ্ঠিত হবে, তাই হয়তো উপাচার্য মহোদয় আগস্ট মাসকে ফোকাস করেছেন৷

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত