ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

প্রকাশ : ২৪ জুন ২০২১, ১৮:২৭

প্রিন্ট

বঙ্গবন্ধু কর্নার: মাদ্রাসা অধিদপ্তরেরটা দেখবে কে

বঙ্গবন্ধু কর্নার: মাদ্রাসা অধিদপ্তরেরটা দেখবে কে
মাদ্রাসা অধিদপ্তরে বঙ্গবন্ধু কর্নার। ছবি নিজস্ব

আসিফ কাজল

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে নয় তলার ছোট্ট একটি কক্ষ। জরাজীর্ণ এ কক্ষটি আলমারি আর চেয়ার-টেবিলে ঠাসা। ঘরের এক কোণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। তার নিচে বুক সেলফে কিছু বই-পুস্তক। আলো না থাকায় সেটি বোঝাও দায়। মেঝের অবস্থা আরো খারাপ। ময়লা সাদা কাঁপড় পরে আছে যত্রতত্র। দেখে বোঝার উপায় নেই কক্ষটি আসলে কী। তবে এটি মাদ্রাসা অধিদপ্তরের বঙ্গবন্ধু কর্নার!

বৃহস্পতিবার সরেজমিন এ চিত্রই দেখা গেছে। অধিদপ্তরের কর্মচারীরা জানান, মাঝে মাঝে বঙ্গবন্ধু কর্নারে নামাজ পড়া হয়। ঠিকমত রক্ষণাবেক্ষণ না করায় বেহাল অবস্থা।

অথচ নিজের ঘরে বঙ্গবন্ধু কর্নারের এমন চিত্র হলেও সারাদেশের সকল মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপনে নতুন আদেশ জারি করেছে মাদ্রাসা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে আগামী ৩০ জুনের মধ্যে দেশের সব মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন না করা হলে শিক্ষক কর্মচারীদের এমপিও ও উচ্চতর গ্রেডের আবেদন বিবেচনা করা হবে না।

জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মো. সাইফুল ইসলাম বাংলাদেশ জার্নালকে বলেন, ২০২০ সালের ১৯ নভেম্বর মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিন নিজেদের বঙ্গবন্ধু কর্নারটি উদ্বোধন করেন। অধিদপ্তরে জায়গার সংকট থাকায় এমন অবস্থা।

অন্যদিকে বঙ্গবন্ধু কর্ণারের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে অথবা লাইব্রেরিতে সহজে চোখে পড়ে এমন অংশে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। নির্বাচিত রুমের উপযুক্তস্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনাম একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে। বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বক্তব্যের সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিল পত্র সংরক্ষণ করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামাণ্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে।

শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা জানান, সারাদেশে এমপিওভুক্ত মাদ্রাসার সংখ্যা ৮ হাজার। এরমধ্যে ১৪০০ মাদ্রাসায় স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু কর্নার। মূলত এমপিওভুক্ত সকল মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। তবে এটি শিক্ষাপ্রতিষ্ঠানের নিজ অর্থায়নেই করতে হবে।

অধিদপ্তর আরো বলছে, এর আগে আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিত করতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৫ আগস্ট একযোগে সব মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত