ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

শিক্ষা ও গবেষণায় অবদানে পুরস্কার পেলেন জবির চার শিক্ষক

  জবি প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুলাই ২০২১, ০০:৫৫

শিক্ষা ও গবেষণায় অবদানে পুরস্কার পেলেন জবির চার শিক্ষক

মনোবিজ্ঞানকে এগিয়ে নিতে এই প্রথম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাঠদান এবং গবেষণার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কুল সাইকোলজি সোসাইটি, এক্সিলেন্স এ্যাওয়ার্ড ২০২১ এর আয়োজন করেছে। এতে জবি, ঢাবি, রাবি, চবি, বশেমুরপ্রবি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের বিভিন্ন শিক্ষক-শিক্ষিকাগণ অংশগ্রহণ করেন।

গবেষণায় আবদানের জন্য নির্বাচিত ১১ জনের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে ৪ জন নির্বাচিত হয়েছেন। তারা হলেন অধ্যাপক অশোক কুমার সাহা, অধ্যাপক কাজী সাইফুদ্দীন, অধ্যাপক সামসাদ আফরিন হিমি এবং অধ্যাপক সানজিদা খান।

গত ৩০ জুন বাংলাদেশ স্কুল সাইকোলজি সোসাইটির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ কামাল উদ্দিনের সভাপতিত্বে এই ওয়েবইনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মশিউর রহমান। আরও উপস্থিত ছিলেন পলিসি রিসার্চ সেন্টার (পিআরসি) বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর ড. আকবার উদ্দিন আহমেদ এবং প্রফেসর ড. আবদুল খালেক (এডজাঙ্কট প্রফেসর, ইউনিভার্সিটি অব কানেক্টিকাট, যুক্তরাষ্ট্র)। এছাড়া উপস্থিত ছিলেন প্রবীণ মনোবিজ্ঞানী প্রফেসর ড. মুহাম্মদ রওশন আলী, প্রফেসর ড. হামিদা আকতার বেগমসহ ভারত, নেপাল এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের শিক্ষকগণ।

অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং প্রভাষক – এই চার ক্যাটাগরিতে মনোবিজ্ঞানে শিক্ষা ও গবেষণায় অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১১ জন শিক্ষক-শিক্ষিকা নির্বাচিত হন।

অধ্যাপক ক্যাটাগরিতে মুহাম্মদ কামাল উদ্দিন (ঢাবি), অশোক কুমার সাহা (জবি), কাজী সাইফুদ্দীন (জবি) এবং সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে মোঃ নুরূল ইসলাম (চবি), সামসাদ আফরিন হিমি (জবি), মোঃ নূর-ই-আলম সিদ্দিকী (রাবি) নির্বাচিত হন। এছাড়া সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে নিতাই কুমার সাহা (রাজশাহী কলেজ), সানজিদা খান (জবি), অলি আহমেদ (চবি) এবং প্রভাষক ক্যাটাগরিতে জাকিয়া রহমান (ঢাবি), এস এম রুমানা পারভীন (বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ) নির্বাচিত হন।

বিএসপিএস সংগঠনের এওয়ার্ড প্রাপ্তি প্রসঙ্গে জবি মনোবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আশোক কুমার সাহা বলেন, শিক্ষকদের মূল্যায়নের ভিত্তিতে একটি এ্যাওয়ার্ড দেওয়া খুব গুরুত্বপূর্ণ কাজ। আমাদের দেশে কোন বিশ্ববিদ্যালয় যেটা করতে পারেনি বাংলাদেশ স্কুল সাইকোলজিক্যাল সোসাইটি সেটা পেরেছে। যেহেতু তাদের এটা প্রথম আয়োজন যদি কোন ভুলভ্রান্তি হয়ে থাকে তারপর ও তাদের ধন্যবাদ জানাই। বিভিন্ন পরিসংখ্যান বিচার বিশ্লেষণ করে তারা এ প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন তাদের এ পরিশ্রম একদিন সাফল্যের দেখা পাবে আশা করি।

মনোবিজ্ঞান বিভাগের চার শিক্ষকের এমন সাফল্যের ব্যাপারে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন, আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে চারজন শিক্ষক দুজন অধ্যাপক দুজন সহকারী অধ্যাপক পদে নির্বাচিত হয়েছেন তাদেরকে বিভাগের পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা। তাদের একাডেমিক দক্ষতায় জবি মনোবিজ্ঞান বিভাগ সামনের দিকে আরো এগিয়ে যাবে সে প্রত্যাশা করি। তাদেরকে বিভাগের পক্ষ থেকেও পুরস্কৃত করার ঘোষণা দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত