ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার তালিকা প্রকাশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ১৫:২১

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার তালিকা প্রকাশ
ছবি : সংগৃহীত

সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক গুচ্ছ ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

সাত বিশ্ববিদ্যালয়ে তিন হাজার ৪১৯টি আসনের বিপরীতে ১০ গুণ অর্থাৎ ৩৪ হাজার ১৯০ জন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। এবারের প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১০ জন শিক্ষার্থী।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পিছিয়ে আগামী ৪ সেপ্টেম্বর পুনর্নির্ধারণ করা হয়েছে। ৩১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সম্প্রতি কেন্দ্রীয় ভর্তি কমিটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়গুলোতে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম তৈরি করে ফল প্রকাশ করা হয়। যেসব আবেদনকারীর মোট প্রাপ্ত নম্বর ১০৩৭ বা তার ঊর্ধ্বে কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে যেসব আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না, তাদের ভর্তি ফি’র ৭০০ টাকা ফেরত দেয়া হবে।

এবার সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা তিন হাজার ৪১৯টি। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি আসন রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত