ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়ন অপরিহার্য’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৮:০৩  
আপডেট :
 ১৯ আগস্ট ২০২১, ১৮:০৬

‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়ন অপরিহার্য’

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রয়েছে, তা স্থিতিশীল রাখার স্বার্থে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প জাতির সামনে নেই। বিষয়টি সামনে রেখে সামগ্রিক শিক্ষা ব্যবস্থাকে বঙ্গবন্ধু’র শিক্ষা দর্শনের আলোকে ঢেলে সাজাতে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার শোক দিবসে রাজধানীর ইনস্টিটিউট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) ভবনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধুর বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা দর্শন বাস্তবায়নে করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অতিরিক্ত সচিব বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের যে সম্ভাবনা ও চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবেলা ও কর্মবাজারের চাহিদা পূরণে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা অপরিহার্য।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্রকৌসের সধারণ সম্পাদক মো. জাফর আলী সিকদার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাঙ্গালি জাতিসত্তা বিকাশে বঙ্গবন্ধুর অবদান রয়েছে। যা চীর স্মরণীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ সফল করতে মানবসম্পদ উন্নয়নে সরকারের নীতি বাস্তবায়নে জোর দেয়ার আহবান জানান তারা। বক্তারা, উন্নয়ন পরিকল্পনা এগিয়ে নিতে মানবসম্পদ হিসেবে ডিপ্লোমা প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে উল্লেখ করে ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত সমস্যা সমাধানে প্রতিশ্রুতি তুলে ধরেন।

এসময় সাধারণ সম্পাদকের বক্তব্যে মো. জাফর আলী সিকদার সহকারী প্রকৌশলীর সকল শূন্য পদে পদোন্নতি/চলতি দায়িত্ব প্রদান, পিএসসিতে নিয়োগ প্রক্রিয়াধীন উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) এর ৩৬১ টি শূন্য পদ পূরণ, সহকারী প্রকৌশলীর নতুন পদ সৃষ্টিসহ দাখিলকৃত ৩ হাজার ৬১০ জনবল সম্বলিত অর্গানোগ্রাম অনুমোদনের ব্যবস্থা গ্রহণ, উপ-সহকারী প্রকৌশলীরে বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন, নির্বাহী প্রকৌশলীদের যানবাহন সমস্যা সমাধানে জনপ্রশাসন মন্ত্রণালয়ে টিওএন্ডই অনুমোন, উপজেলা পর্যায়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলীদের উপজেলা উন্নয়ন ও পর্যালোচনা সভায় সদস্য মনোনয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ জার্নাল- একে/ বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত