ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

৪০ তম বিসিএস: মৌখিক পরীক্ষা শুরু ১৯ সেপ্টেম্বর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৯  
আপডেট :
 ০১ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৪

৪০ তম বিসিএস: মৌখিক পরীক্ষা শুরু ১৯ সেপ্টেম্বর

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ৪০ তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৯ সেপ্টেম্বর। এই ভাইবা আগেই হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছিল না।

বুধবার পিএসসির এক বিবৃতিতে জানানো হয়, ১৯ সেপ্টেম্বর থেকে এই বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহম্মদ।

তিনি বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্থগিত থাকা ৪০ তম বিসিএসের মৌখিক পরীক্ষা (সাধারণ ক্যাডার) শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর। চলবে ১১ অক্টোবর পর্যন্ত। এই সময়ে সাধারণ ক্যাডারের ২ হাজার ৪৬৭ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবে।

এই বিসিএসের ভাইভা শুরু হওয়ার কথা ছিল গত ১৬ ফেব্রুয়ারিতে। এর মধ্যে করোনার সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় তা সম্ভব হচ্ছিল না।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

৪০ তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জন, পররাষ্ট্রে ২৫ জন, করে ২৪ জন, শুল্ক আবগারিতে ৩২ জন ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে।

একে/আর

  • সর্বশেষ
  • পঠিত