ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

'স্বাস্থ্য শিক্ষায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা অন্তর্ভুক্তের দাবি'

'স্বাস্থ্য শিক্ষায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা অন্তর্ভুক্তের দাবি'
ছবি: প্রতিনিধি

সারাদেশে মেডিকেল বর্জ্যের কার্যকর ব্যবস্থাপনা নিশ্চিত করতে স্বাস্থ্য শিক্ষায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়টি অন্তর্ভুক্ত করাসহ ছয় দাবি উপস্থাপন করেছেন ১৩টি পরিবেশবাদী সংগঠন।

শনিবার সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে মেডিকেল বর্জ্যের কার্যকর ব্যাবস্থাপনার দাবিতে এক মানববন্ধনে এসব দাবি জানান সংগঠনের নেতারা।

সাম্প্রতিক সময়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এক গবেষণায় জানিয়েছে, দেশের চিকিৎসা সেবা কেন্দ্রগুলোতে প্রতিদিন উৎপন্ন হয় প্রায় ২৪৮ টন মেডিকেল বর্জ্য। যার প্রায় ৮৬ শতাংশই সঠিক ব্যবস্থাপনার বাইরে থেকে যাচ্ছে।

পরিবেশবাদী এসব সংগঠনের দাবি, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর আওতায় মেডিকেল বর্জ্যা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ) বিধিমালা ২০০৮ বেশির ভাগ ক্ষেত্রেই মানা হচ্ছে না। পরিবেশ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর এবং হাসপাতাল কর্তৃপক্ষের স্ব স্ব ক্ষেত্রে দায়িত্ব পালনে অবহেলা, গাফিলতি ও তদারকির অভাব এর অন্যতম কারণ বলে মনে করছেন পরিবেশবাদী এসব সংগঠন।

এসময় তারা ৬ দফা দাবি পেশ করেন। দাবিগুলো হলো - স্বাস্থ্য শিক্ষার সব শাখায় বিশেষ করে এবিবিএস, নার্স এবং মিডওয়াইফ কারিকুলামে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি অন্তর্ভুক্ত করা; চিকিৎসা বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে হাসপাতালে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের নিয়মিতভাবে প্রশিক্ষণ দেয়া; চিকিৎসা বর্জ্যকে অবশ্যই জনস্বাস্থ্যসহ পরিবেশ বিপর্যয়ের একটি বড় কারণ হিসাবে চিহ্নিত করা; মেডিকেল বর্জ্য বিধিমালা ২০০৮ কঠোরভাবে বাস্তবায়ন করা; স্বাস্থ্য বাজেট মেডিকেল বর্জের নিরাপদ নিষ্কাশনের জন্য অর্থ বরাদ্দ রাখা রাখা।

মানববন্ধনে বক্তারা বলেন,"রাজধানীসহ দেশের বিভিন্ন বিভাগীয়, জেলা ও উপজেলা শহর পৌরসভায় মেডিকেল বর্জ্য একটি বড় সমস্যা যা পরিবেশ ও জনস্বাস্থের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। করোনাকালে এই সমস্যা আরো প্রকটভাবে দৃশ্যমান। ঢাকার বিভিন্ন হাসপাতালের বর্জ্য রাজধানীর চারপাশের নদীসহ হাসপাতালের সামনের খোলা নর্দমায় ফেলা হচ্ছে। রাজধানীর মেডিকেল বর্জ্যের ব্যবস্থাপনা থেকেই সারা দেশের অবস্থা সহজেই অনুমেয়।"

মানববন্ধনে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের সহ-সভাপতি অলিভা পারবীন, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন, ঢাকা যুব ফাউন্ডেশনের মুখপাত্র মো. ইমরান হোসাইনসহ আরো অনেকে।

বাংলাদেশ জার্নাল / এএম

  • সর্বশেষ
  • পঠিত