ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

স্কুল-কলেজে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৬

স্কুল-কলেজে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
নিজস্ব প্রতিবেদক

করোনার কারণে দীর্ঘ দিন আটকে থাকা নিম্মমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড।

বুধবার ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে দুইটি আলাদা অফিস আদেশে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসারকে এ নির্দেশ দেয়া হয়।

আদেশে বলা হয়, নিম্মমাধ্যমিক, মাধ্যমিক স্তরের বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধান মালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ এবং উচ্চ মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধি ৪ ও ৫ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে।

কমিটি গঠনে যা মানতে হবে

১. ম্যানেজিং কমিটি গঠনে প্রবিধানমালা-২০০১ এর প্রবিধি ১২ থেকে ২৮ পর্যন্ত উল্লেখিত দফাসমূহ অনুসরণ করতে হবে।

২. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ এর উপ প্রবিধি(১) অনুযায়ী ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৮০ দিন আগে নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। প্রতিষ্ঠান প্রধান সব শ্রেণির সদস্য পদের জন্য পৃথক পৃথক খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে কমিটির সভায় উপস্থাপন করে অনুমোদন করিয়ে নিতে হবে। কোন ভাবেই আগের ভোটার তালিকা দ্বারা নির্বাচন করা যাবে না।

৩. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭(১) মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। তবে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্যে শিক্ষার্থী ফরম পূরণ করেছে ঐসব শিক্ষার্থীর অভিভাবকরা কোনভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কিংবা নির্বাচনে প্রার্থী হতে পারবে না।।

৪. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি-১৪ অনুযায়ী কমিটির মেয়াদ উর্ত্তীণের অন্তত ৩০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। এ নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নির্বাচনের তফসিল ঘোষণার আগে এক জন প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রতিষ্ঠান প্রধানকে জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিতভাবে আবেদন করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ জার্নাল/একে/এমএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত