ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

স্কুল-কলেজে ক্লাস বাড়ানো নিয়ে নতুন সিদ্ধান্ত আসছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৫

স্কুল-কলেজে ক্লাস বাড়ানো নিয়ে নতুন সিদ্ধান্ত আসছে
ছবি- নিজস্ব

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজগুলোতে পাঠদান চলছে। তবে এতোদিন আংশিক পাঠদান কার্যক্রম চললেও অক্টোবর থেকে স্বাভাবিক ক্লাস কার্যক্রম শুরু হতে পারে। এজন্য আগামী ২৯ সেপ্টেম্বর একটি বৈঠক ডাকা হয়েছে। সেখানে বিষয়টি চূড়ান্ত হলে জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে মতে, অক্টোবর থেকে প্রাথমিকে সপ্তাহে ৩ দিন করে ২ থেকে ৩টি বিষয়ে ক্লাস শুরু করা হতে পারে। পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ৬ দিন পাঠদান হতে পারে ৩ থেকে ৪টি বিষয়ে।

এছাড়া ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিনের পরিবর্তে ৩ থেকে ৪দিন করে ক্লাস শুরু করা হতে পারে। ষষ্ঠ-সপ্তম শ্রেণির সপ্তাহে তিন দিন, প্রতিদিন ৩ থেকে ৪টি বিষয়ে আর অষ্টম-নবম শ্রেণির সপ্তাহে ৪ থেকে ৫ দিন, প্রতিদিন ৩ থেকে ৪টি বিষয়ের ক্লাস নেওয়া হতে পারে।

এদিকে স্বাভাবিক ক্লাস শুরুর পরিকল্পনা করা হচ্ছে বলেও জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। তিনি বলেন, জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে স্বাভাবিক ক্লাস কার্যক্রম শুরু করা হতে পারে। অন্যদিকে একই কথা বলেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনও।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম জানান, করোনা পরিস্থিতি বর্তমানে আগের থেকে ভালো অবস্থানে আছে। করোনা সংক্রমণও ৫ শতাংশের নিচে নেমে এসেছে, ফলে প্রাথমিকের সব শ্রেণির ক্লাস নিয়মিত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত