এইচএসসি পরীক্ষা: প্রথমদিন অনুপস্থিত ১১৩৪৫, বহিষ্কার ২১

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ২১:২৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ফাইল ফটো

করোনা মহামারির কারণে পিছিয়ে যাওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় সারাদেশের ১১ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এছাড়া অসাধুপায়ের কারণে ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানায়, প্রথম দিন নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয় ও বিকালে সাধারণ বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়), রসায়ন প্রথম পত্র, জীববিজ্ঞান, লঘু সংগীত প্রথম পত্র (তত্ত্বীয়) ও মাদরাসা বোর্ডের কুরআন মজিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সারাদেশে সাধারণ নয়টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল। তবে এদিন সকালে ও বিকালের পরীক্ষায় চার হাজার ৪৯৩ জন অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় দিনাজপুর বোর্ডে দুইজন ও যশোর বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে বিকালে কাউকে বহিষ্কার করা হয়নি।

অন্যদিকে পরীক্ষার প্রথম দিনে মাদরাসা শিক্ষাবোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছয় হাজার ৭৫২ জন। এছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ১৮ জনকে বহিষ্কার করা হয়েছে। তবে রাত ৮টা পর্যন্ত কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।

এ বছর সাধারণ নয়টি শিক্ষাবোর্ডের অধীনে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছেন। তার মধ্যে ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে তিন লাখ ১৪ হাজার ৭০৪ জন, রাজশাহী বোর্ডে এক লাখ ৫০ হাজার ৭৪৫ জন, কুমিল্লা বোর্ডে এক লাখ ১৭ হাজার ৩০৯ জন, যশোর বোর্ডে এক লাখ ৩১ হাজার ১৫৯ জন, চট্টগ্রাম বোর্ডে এক লাখ এক হাজার ১০২ জন, বরিশাল বোর্ডে ৬৮ হাজার ৪৪১ জন, সিলেট বোর্ডে ৬৭ হাজার ৭৯২ জন, দিনাজপুর বোর্ডে এক লাখ ১৫ হাজার ৭৯৫ জন এবং ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে ৭০ হাজার ৯৩৪ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেন। পাশাপাশি মাদরাসা শিক্ষাবোর্ডে এক লাখ ১৩ হাজার ১৪৪ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছেন।

সবমিলিয়ে সারাদেশে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থীর এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) সকাল ১০টায় সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। সকালে ও বিকেলে দুই ধাপে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে পরীক্ষা।

বাংলাদেশ জার্নাল/এএম