ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

অস্বাভাবিক ভাড়ায় বিপাকে শিক্ষার্থীরা

  মোকছেদুল মুমীন, জাককানইবি প্রতিনিধি

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ০৩:০০

অস্বাভাবিক ভাড়ায় বিপাকে শিক্ষার্থীরা
ছবি- প্রতিনিধি
মোকছেদুল মুমীন, জাককানইবি প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) এলাকায় অতিরিক্ত ভাড়ার জন্য চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। ব্যাটারিচালিত রিকশা ও ভ্যানে চড়ে বিশ্ববিদ্যালয় থেকে ত্রিশাল বাজার, বাসস্ট্যান্ড পর্যন্ত মাত্র ২ কিলোমিটার রাস্তা যেতে গুনতে হয় ৩০-৪০ টাকা। বিশ্ববিদ্যালয়ের আশপাশে অন্য কোনো বিপণন কেন্দ্র না থাকায় প্রতিদিন বিভিন্ন প্রয়োজনে ত্রিশাল বাজার-বাসস্ট্যান্ডে একাধিকবার যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। দূরত্বের তুলনায় বিশ্ববিদ্যালয় অঞ্চলে এ রকম ভাড়ার কারণে কষ্ট পোহাচ্ছেন তারা।

বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী বলেন, ত্রিশালের স্থানীয় চালকেরা এক জোট হয়ে ইচ্ছে করেই এ রকম ভাড়া নির্ধারণ করেছেন। দেশের অন্য কোথাও ২ কিলোমিটার রাস্তার ভাড়া ৩০-৪০ টাকা নেই। আমরা অনেকবার এ বিষয় নিয়ে কথা বলেছি। কিন্তু কোনো সমাধান আসেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ থাকবে স্থানীয় চালক সমিতি ও প্রশাসনের সঙ্গে কথা বলে দূরত্ব অনুযায়ী যেন সঠিক ভাড়া নির্ধারণ করে এই ভোগান্তি থেকে মুক্তি দেওয়া হয়।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিলন আহমেদ বলেন, দশ মিনিটের ভাড়া ৩০-৪০ টাকা যা প্রতি মিনিটে ৩-৪ টাকা হয়। এ জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

স্থানীয় ভ্যান-অটোরিকশা চালকদের সঙ্গে কথা হলে তারা জানান, আগে থেকেই সবাই এ রকম ভাড়া দিয়ে আসছে। নতুন করে ভাড়া কম নিলে আমরা কী করে চলব? সবকিছুরই তো দাম বাড়তি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তপন কুমার সরকার বলেন, বিশ্ববিদ্যালয় থেকে ত্রিশাল বাসস্ট্যান্ড পর্যন্ত যে ভাড়া দিতে হয় সেটি অবশ্যই তুলনামূলক বেশি ভাড়া। আমরা খোঁজ নিয়ে স্থানীয় প্রশাসন ও চালক সমিতির সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করব।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত