ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

জবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ

  জবি প্রতিনিধি

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ১৫:২৩  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০২২, ১৫:২৮

জবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ
ছবি: প্রতিনিধি

করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে দুই সপ্তাহের জন‌্য সকল স্কুল-কলেজ ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও (জবি) ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

তবে স্বাস্থ্যবিধি মেনে গ্রুপ করে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্টের চেয়ারম্যান চলমান সেমিস্টার পরীক্ষা নিতে পারবেন।

শুক্রবার বাংলাদেশ জার্নালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিকে এসব তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা গতকাল একটা সিদ্ধান্ত নিয়েছিলাম, যেসকল ডিপার্টমেন্টে করোনা সংক্রমণ ঘটেছে তাদের ক্লাসগুলো অনলাইনে আর বাকিরা আপাতত সশরীরে নেয়ার। কিন্তু যেহেতু প্রজ্ঞাপন আসছে তাই এখন থেকে সকল ডিপার্টমেন্টের সব ক্লাস অনলাইনে হবে।

চলমান সেমিস্টার পরীক্ষা শেষ হওয়ার বিষয়ে তিনি বলেন, যেহেতু আমাদের পরীক্ষা প্রায় শেষ, আর দু-একটা ডিপার্টমেন্টে হয়তোবা ব্যবহারিক-ভাইভা বাকি আছে সেগুলো অনলাইনে নেয়া যেতেই পারে। আর অবশিষ্ট লিখিত পরীক্ষাগুলো সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের চেয়ারম্যান এবং ডিন স্বাস্থ্যবিধি মেনে গ্রুপ করে নিতে পারবেন।

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুক্রবার ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ ছাড়া সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি লোক অংশ নিতে পারবে না। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অর্ধেক জনবল নিয়ে চলবে।

মন্ত্রী আরও বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছিলাম। সব অর্থনৈতিক কর্মকাণ্ড বজায় রেখেছিলাম। কিন্তু সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানে করোনা সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। তাই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২ সপ্তাহ স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের ১৭ মার্চ থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জন্য দেশের সকল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এরপর গেলো বছর ৭ অক্টোবর সশরীরে পরীক্ষার মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় খোলা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত