শাবি ভিসির পদত্যাগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ২১:৪৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব দাবি মানা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সমস্যাগুলোর সমাধান করা হবে। তবে উপাচার্যের পদত্যাগ বা সরিয়ে দেয়ার বিষয়টি ভিন্ন প্রক্রিয়া। একজন উপাচার্য চলে গেলে, আরেকজন উপাচার্য আসবেন। কিন্তু শিক্ষার্থীদের সমস্যা যদি থেকে যায়, তাহলে তাদের কোনো লাভ হবে না। 

শিক্ষার্থীদের আন্দোলন পরিস্থিতি নিয়ে বুধবার সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডে সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। 

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য তাদের সঙ্গে বসে সমস্যাগুলো শুনে সমাধান করতে চান। এ জন্য শিক্ষার্থীদের সঙ্গে বসতেও তিনি প্রস্তুত আছেন।

শিক্ষার্থীদের মূল দাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, একজন উপাচার্য থাকলেন কি থাকলেন না সেটি কিন্তু তাদের (শিক্ষার্থীদের) সমস্যা সমাধানে প্রভাব থাকছে না। একজন উপাচার্য চলে গেলে, আরেকজন উপাচার্য আসবেন। কিন্তু তাদের সমস্যা যদি থেকে গেল, তাহলে তো তাদের কোনো লাভ হলো না। আমরা সমস্যার সমাধান করব।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, উপাচার্যের ব্যাপারে অন্য নানা পদ্ধতি আছে। রাষ্ট্রপতি ও আচার্য এ দায়িত্ব ন্যস্ত করেন। কাজেই এটা ভিন্ন প্রক্রিয়া। সেই প্রক্রিয়াকে ভিন্নভাবে দেখব। আমরা তাদের (শিক্ষার্থীদের) যত সমস্যা আছে সেগুলো সমাধান করব। আর এ ব্যাপারে (উপাচার্যের পদত্যাগ বা সরিয়ে দেওয়া) আমরা দেখব, আমাদের পক্ষে কি করা সম্ভব।

শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আন্দোলনের সময় যে মামলাগুলো হয়েছে তা শিক্ষার্থীদের ভবিষ্যতের ওপর কোনো প্রভাব থাকবে না। মামলাগুলো তুলে নেয়ার বিষয়ে তিনি কথা বলবেন।

শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। আমরণ অনশনও চালিয়ে আসছিলেন তারা। তবে বুধবার সকালে শাবিপ্রবির সাবেক শিক্ষক ড. জাফর ইকবালের অনুরোধে তারা অনশন ভাঙেন। 

আরও পড়ুন: প্রেস ব্রিফিংয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

বাংলাদেশ জার্নাল/আরকে