ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২৩ মিনিট আগে

ভিসির বাসভবন অবরোধ তুলে নিলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২২, ০৩:৪৫

ভিসির বাসভবন অবরোধ তুলে নিলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা
ভিসির বাসভবন অবরোধ করে শিক্ষার্থীদের অবস্থান। ফাইল ছবি
জার্নাল ডেস্ক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের বাসভবনের সামনে থেকে অবরোধ তুলে নিয়ে বাসভবনের মূল ফটক খুলে দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (২৬ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে এই অবরোধ তুলে গেট খুলে দেয়া হয় তাদের পক্ষ থেকে। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও লেখক জাফর ইকবালের আশ্বাসে টানা ৭ দিনের অনশন ভাঙেন উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনে বসা ২৮ শিক্ষার্থী।

এদিকে অনশন ভাঙলেও শাবিপ্রবির উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাবে বলে ঘোষণা দেয়া হয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে।

এছাড়াও আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের তালাও খুলে দেয়া হবে বলে জানিয়েছেন তারা।

বুধবার রাত ১১ টায় সংবাদ মাধ্যমের সামনে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরেন তাদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ আর রোমিও নিকোলাস রোজারিও।

এসময় তারা বলে, আন্দোলনের অংশ হিসেবে ২৫ জনেরও বেশি শিক্ষার্থী টানা ১৬৩ ঘণ্টা ১৭ মিনিট অনশনরত থাকার পর অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং অধ্যাপক ড. ইয়াসমিন হকের অনুরোধে অনশন থেকে সরে এসেছেন। তবে আপাতত অনশন থেকে সরে আসা হলেও উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত চলমান আন্দোলন অব্যাহত থাকবে। আন্দোলনের অংশ হিসেবে নাটক, গান, কবিতা আবৃত্তি, র‍্যালিসহ বেশকিছু কর্মসূচি হাতে নেবার কথাও জানায় তারা।

এছাড়াও শাবিপ্রবি ক্যাম্পাস শিক্ষার্থীদের দখলে থাকবে বলেও ঘোষণা দেয়া হয় শিক্ষার্থীদের পক্ষ থেকে।

এসব দাবি পূরণে শিক্ষার্থীরা আশ্বাস পেলেও মূল দাবি ভিসিকে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে প্রত্যাহার করা হয়নি। তবে ছাত্র উপদেষ্টা ও প্রক্টরিয়াল বডির অপসারণের দায়িত্ব ড. জাফর ইকবাল এবং ড. ইয়াসমিন হক নিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত