ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঢাবির প্রথম বর্ষের ১৫৮ শূন্য আসনের সাক্ষাৎকার সোমবার

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৪:২১

ঢাবির প্রথম বর্ষের ১৫৮ শূন্য আসনের সাক্ষাৎকার সোমবার
সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘খ-ইউনিটে’(কলা অনুষদ) ১৫৮টি শূন্য আসনের জন্য প্রার্থী আহ্বান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামীকাল সোমবার (৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কলা ‌অনুষদের ডিন অফিসে প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হবে।

গত বুধবার কলা অনুষদের ডিন ও খ-ইউনিটের পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আব্দুল বাছির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছিলো।

বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১৫৮টি শূন্য আসনের মধ্যে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে ৫০টি, উর্দু বিভাগে ৩২টি, সংস্কৃত বিভাগে ২৭টি, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে ২৮টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১২টি এবং আরবি বিভাগে ৯টি আসন ফাঁকা রয়েছে।

সাক্ষাৎকারের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ২২২৮ থেকে ২৬০০ মেধাক্রমের শিক্ষার্থীদের আহ্বান করা হয়েছে। তবে আরবি বিভাগের জন্য ৩৮০১ থেকে ৪০০০ মেধাক্রমের শিক্ষার্থীদের আহ্বান করা হয়েছে।

সাক্ষাৎকারের সময় প্রার্থীকে ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র, ওয়েবসাইটে পূরণকৃত বিষয়ের পছন্দক্রম ফর্মের (সাবজেক্ট চয়েজ লিস্ট) প্রিন্ট কপি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল নম্বরপত্রী (ট্রান্সক্রিপ্ট), উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি নিয়ে আসতে হবে। পাশাপাশি আরবি বিভাগের প্রার্থীদের জন্য দাখিল/মাধ্যমিক পরীক্ষায় আরবি বিষয়ে ন্যূনতম 'বি' গ্রেড থাকা এবং আলিম/উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আরবি/ইসলামি শিক্ষা/বাংলা /ইংরেজিতে ন্যূনতম 'বি' গ্রেড থাকার শর্ত আরোপ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো কারণে প্রয়োজনীয় কাগজপত্র ও ছবি আনতে ব্যর্থ হলে প্রার্থীকে নির্ধারিত অঙ্কের জরিমানা দেয়া সাপেক্ষে সাক্ষাৎকারে অংশগ্রহণের অনুমতি দেয়া হবে। তবে পরবর্তী নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র ডিন অফিসে দেখাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাক্ষাৎকার ভর্তির নিশ্চয়তা দেয় না। মেধাক্রম অনুসারে শূন্য আসন পূর্ণ হয়ে গেলে সাক্ষাৎকার নেয়া বন্ধ করে দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত