ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

‘এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা’

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ২০:১৯

‘এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা’
ছবি: প্রতিনিধি

‘এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা’— এই ব্যতিক্রমধর্মী স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল ছাত্রলীগ ও স্যার এ এফ রহমান হল সাহিত্য সংসদের যৌথ আয়োজনে পালিত হয়েছে বই উৎসব-২০২২।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকে স্যার এ এফ রহমান হলের অভ্যন্তরীণ খেলার মাঠে এই অনুষ্ঠান শুরু হয়। হল প্রভোস্ট অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান অনুষ্ঠান উদ্বোধন করেন।

এই বই উৎসবে নির্দিষ্ট সংখ্যক কোনো স্টল, দোকান বা ক্রেতা-বিক্রেতা ছিলো না। প্রত্যেকে নিজেদের সাধ্যমতো এক বা একাধিক বই নিয়ে এসেছেন এবং বইয়ে নিজের নাম, পরিচয় ও ফোন নম্বর লিখে সাহিত্য সংসদের সংগ্রহশালায় জমা দিয়ে যান। সাথে লিখে যান পরবর্তী পাঠকের উদ্দেশ্যে একটি করে মেসেজ। বিনিময়ে সকলের জন্য এক কাপ চা খেয়ে বন্ধুদের সাথে বসে আড্ডা দেয়ার ব্যবস্থা ছিল উৎসবে।

স্যার এ. এফ. রহমান হল সাহিত্য সংসদের সভাপতি নাসিম হাসান বলেন, ‘বই পড়ার প্রতি ছাত্রসমাজের আগ্রহ বৃদ্ধির লক্ষ্যেই মূলত আমাদের এই ব্যতিক্রমধর্মী বই উৎসব -২০২২ এর আয়োজন। আশা করা যায় আমাদের এই উৎসব প্রতিবছর পালন করার মাধ্যমে আমরা ছাত্রদের মাঝে বই পড়ার আগ্রহ পূর্ণ মাত্রায় সৃষ্টি করতে পারবো। হল পর্যায়ে একদল উদ্যমী পাঠক তৈরি হবে।’

স্যার এ. এফ. রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উৎসবের প্রধান উদ্যোক্তা মোনেম শাহরিয়ার মুন বলেন, ‘আমাদের হল সাহিত্য সংসদে আগে থেকেই তেরোশো বই আছে। আরও দুই থেকে আড়াই হাজার বই তোলার লক্ষ্য আমাদের আছে। এজন্যই মূলত আমাদের এ আয়োজন।’

তিনি আরও বলেন, ‘এখানে যারা বই দিচ্ছেন, বইয়ে তাদের পরিচয় লেখা থাকবে। এই তথ্য অনুসারে তাদের সাথে ভবিষ্যত প্রজন্মের পাঠকরা যোগাযোগ করতে পারবেন। এর মাধ্যমে তাদের মধ্যে প্রজন্ম থেকে প্রজন্মে ভালোবাসা সৃষ্টি হবে।’ পাশাপাশি তিনি এই আয়োজন ২০২২ সালেই সীমাবদ্ধ না রেখে ভবিষ্যতেও ধারাবাহিকভাবে চলমান রাখার ইচ্ছা প্রকাশ করেন।

মোনেম শাহরিয়ারের দেয়া তথ্যমতে, আজকের উৎসবে মোট ৯৮০টি বই জমা হয়েছে। তিনি জানান, অনেকেই আসতে না পারায় বই জমা দিতে পারেননি। তার পরিপ্রেক্ষিতে আগামী তিনদিন অনানুষ্ঠানিকভাবে বই জমা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত