ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আনোয়ার খান মডার্ণ বিশ্ববিদ্যালয়ে লেকচার দেবে ‘বিস্ময় বালক’ সুবর্ণ আইজ্যাক বারী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ মার্চ ২০২২, ১৮:০২  
আপডেট :
 ০৭ মার্চ ২০২২, ১৮:২১

আনোয়ার খান মডার্ণ বিশ্ববিদ্যালয়ে লেকচার দেবে ‘বিস্ময় বালক’ সুবর্ণ আইজ্যাক বারী

আনোয়ার খান মডার্ণ বিশ্ববিদ্যালয়ে লেকচার দেবে ‘বিস্ময় বালক’ হিসেবে খ্যাত সুবর্ণ আইজ্যাক বারী। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া আমন্ত্রণ গ্রহণ করেছে আইজ্যাক বারী।

বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ার খান মডার্ণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে সুবর্ণ আইজ্যাক বারীর বাবা রাশিদুল বারীও বিষয়টি নিশ্চিত করেছেন। ৬ মার্চ আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. ফজলেহ আলী স্বাক্ষরিত এক আমন্ত্রণপত্র সুবর্ণ আইজ্যাক বারী বরাবর পাঠানো হলে সে তা গ্রহণ করেছে বলে এক ফেসবুক পোস্টে তিনি উল্লেখ করেছেন।

বাংলাদেশ সময় রোববার রাত ৮টার পর ফেসবুকের নিজের আইডিতে এক পোস্টে তিনি জানান, ‘আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য ড. ফজলেহ আলীর কাছ থেকে তার বিশ্ববিদ্যালয়ে লেকচার দেয়ার জন্য সুবর্ণ আইজ্যাক আমন্ত্রণ পেয়েছে। সে আমন্ত্রণ গ্রহণ করেছে এবং বাংলাদেশ সফরকালে সেখানে লেকচার দেবে।’

জানা যায়, প্রথমবারের মত ১৫ মার্চ বাংলাদেশে আসছে সুবর্ণ আইজ্যাক। সম্প্রতি সুবর্ণ আইজ্যাক নিউইয়র্কের বাংলাদেশ কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের কাছ থেকে বাংলাদেশের ভিসা পেয়েছে।

সুবর্ণ তার নতুন বই ‘জিরো হার্ট’ মোড়ক উন্মোচন করতে অমর একুশে বইমেলায় যাওয়ার আমন্ত্রণও পেয়েছে। ১৬ এবং ১৭ মার্চ অমর একুশে গ্রন্থমেলার অন্যপ্রকাশ স্টলে থাকবে বলে জানিয়েছে তার বাবা রাশিদুল বারী।

এই বয়সেই ছোট্ট এই অধ্যাপক এমআইটিতে কম্পিউটার বিজ্ঞান এবং পদার্থবিদ্যা পড়িয়েছে।

সুবর্ণ আইজ্যাক বারীর পরিচয়

২০১২ সালের ৯ এপ্রিল সুবর্ণ বারী মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করলেও তার শেকড় বাংলাদেশ। আমেরিকার নিউইয়র্কে বাবা-মা ও বড় ভাই রিফাত অপূর্ব বারীর সাথে থাকেন। বাবা রাশিদুল বারী যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার আগে চট্টগ্রামের বাসিন্দা ছিলেন।

বর্তমানে তিনি নিউইয়র্ক সিটি ইউনিভার্সিটির বারুচ কলেজে গণিতের খণ্ডকালীন অধ্যাপক এবং আধুনিক গণিত ও বিজ্ঞানের জন্য নিউ ভিশন চ্যাটার হাই স্কুলের পদার্থ বিজ্ঞানের শিক্ষক। সুবর্ণর মা, রেমন বারি ওরফে শাহেদা বারি ব্রঙ্কস কমিউনিটি কলেজ থেকে অ্যাকাউন্টিংয়ে ডিগ্রি নিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত