চলতি মাসের শেষে বিশাল শিক্ষক নিয়োগ

প্রকাশ : ০৮ মে ২০২২, ১৭:৪৭ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপের সুপারিশ চলতি মাসের শেষে করা হবে বলে জানিয়েছেন এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান। রোববার এ কথা বলেন তিনি। 

তিনি জানান, চলতি মাসের ১৬ তারিখে এনটিআরসিএর বোর্ড মিটিং রয়েছে। মিটিংয়ে ফল প্রকাশের সম্ভাব্য দিন এবং সংখ্যা নির্ধারণ করা হবে। 

মন্ত্রণালয় সূত্র জানায়, দ্বিতীয় ধাপের সুপারিশ দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন এনটিআরসিএকে দেয়া হয়েছে। প্রশাসনিক কিছু কাজ শেষে চলতি মাসেই দ্বিতীয় ধাপে সুপারিশের ঘোষণা দেয়া হবে।

এর আগে গত ২০ জানুয়ারি তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করা ৩৪ হাজার ৭৩ শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করে এনটিআরসিএ। এরপর আরেক দফায় গত ১ মার্চ আরও ১১৬ শিক্ষককে নিয়োগের সুপারিশ করা হয়।

গত বছরের ৩০ মার্চ তৃতীয় ধাপে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

গণবিজ্ঞপ্তি অনুযায়ী, ৫৪ হাজার ৩০৪টি শূন্যপদের মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ১০১টি পদ রয়েছে। এর মধ্যে এমপিওভুক্ত পদ ২৬ হাজার ৮৩৮টি। মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে শূন্য পদ ২০ হাজার ৯৯৬টি।

৫১ হাজার ৭৬১টি পদে সুপারিশ করার কথা থাকলেও গত বছরের ১৫ জুলাই সুপারিশ করা হয়েছে ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থীকে। তাদের মধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩৪ হাজার ৬১০ জন এবং নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩ হাজার ৬৭৬ জনকে সুপারিশ করা হয়।

৮ হাজার ৪৪৮টি পদে কোনো আবেদন না পাওয়ায় এবং ৬ হাজার ৭৭৭টি নারী কোটায় প্রার্থী না পাওয়ায় ১৫ হাজার ৩২৫টি পদে ফল দেয়নি এনটিআরসিএ।

বাংলাদেশ জার্নাল/একে/এমএম