ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ২৮ মিনিট আগে

আজ সন্ধ্যা থেকে শুরু ঢাবি ভর্তির পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ মে ২০২২, ১৩:১৫  
আপডেট :
 ১৬ মে ২০২২, ১৬:১১

আজ সন্ধ্যা থেকে শুরু ঢাবি ভর্তির পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদনকৃত শিক্ষার্থীরা আজকে থেকে তাদের পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আজ সোমবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বাংলাদেশ জার্নালকে বিষয়টি নিশ্চিত করেন।

আজ সন্ধ্যা ৬ টা থেকে ‘গ’ ও ‘খ’ ইউনিটের প্রবেশপত্র পাওয়া যাবে। এছাড়া অন্যান্য ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে রাত সাড়ে ৮টা থেকে। প্রত্যেকটি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এবার ৬ হাজার ৩৫টি আসনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে গত ২০ এপ্রিল থেকে শুরু করে ১০ মে পর্যন্ত আবেদন নেয়া হয়।‌ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ১৫ হাজার ৭২৬ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৬৫ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৭০৪ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৪৫ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। এ হিসেবে মোট আবেদনকারীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৪৮০ জন।

অনলাইনে আবেদনের পর চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হয়েছে। এ বছর ভর্তি আবেদন ফি ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়। সে হিসেবে এবার মোট ২৯ কোটি ৪ লক্ষ ৮০ হাজার টাকার ফর্ম বিক্রি করেছে বিশ্ববিদ্যালয়।

এর আগে ৭ এপ্রিল নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে পাঁচটি ইউনিটের পরিবর্তে চারটি ইউনিটে যাথাক্রমে ক, খ, গ এবং চ পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে গত বছরের মতো এবারো ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত