ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

এনএসইউ'র এমপিপিজি এলামনাই পুনর্মিলনী ও কর্মশালা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২২, ১৫:৪৩

এনএসইউ'র এমপিপিজি এলামনাই পুনর্মিলনী ও কর্মশালা

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ মাস্টার ইন পাবলিক পলিসি অ্যান্ড গভর্নেন্স (এমপিপিজি) এলামনাইদের দিনব্যাপী পুনর্মিলনী ও কর্মশালা ১৪ মে অনুষ্ঠিত হয়।

কর্মশালার বিষয় ছিল ‘সরকারি কর্মচারি এবং পেশাদারদের আলোচনার দক্ষতা জোরদার করা’।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইন্সিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশের যৌথ উদ্যোগে এটি আয়োজিত হয়।

এই কর্মশালার উদ্দেশ্য ছিল আলোচনার গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর জ্ঞান প্রদান এবং অংশগ্রহণকারীদের কেস স্টাডির মাধ্যমে আলোচনার দক্ষতা তৈরি করা।

নেপাল ও নরওয়ে থেকে কিছু এলামনাই এবং অনুষদ সদস্যরাও এই প্রোগ্রামে অনলাইনে যোগ দিয়েছিলেন। কর্মশালায় অংশ নেন এমপিপিজি এলামনাই যারা বেশিরভাগই সরকারি কর্মকর্তা। তারা অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বাংলাদেশ বেতার, বিটিআরসি, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, ব্র্যাক, বাংলাদেশে মার্কিন এবং মালয়েশিয়ান দূতাবাসে কর্মরত।

কর্মশালার সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান ও সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

তিনি বলেন, এনএসইউ দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। কারণ ভবিষ্যতে বিভিন্ন চুক্তির জন্য বাংলাদেশের আরও প্রশিক্ষিত লোকের প্রয়োজন।

ইউএনডিপি বাংলাদেশের অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, এই কর্মশালায় অংশগ্রহণকারীরা বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এবং আলোচনার টেবিলে দেশের স্বার্থ রক্ষার জন্য সচেষ্ট হবে।

তিনি ইউএনডিপির সাথে এই ধরনের একাধিক প্রশিক্ষণ কর্মসূচি যৌথভাবে আয়োজন করার জন্য এসআইপিজি ও এনএসইউকে ধন্যবাদ জানান।

অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন এই কর্মশালা সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও অভিব্যক্তি প্রকাশ করেন। তারা বলেন, এই ধরনের একটি কর্মশালায় যোগ দিতে পেরে আনন্দিত এবং এটি তাদের আলোচনার দক্ষতা বৃদ্ধি করেছে। যা আগামী দিনে সহায়ক হবে।

অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মকর্তা, কর্মচারী, কূটনীতিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত