ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ইবি শিক্ষকদের

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২২, ১৪:০৩  
আপডেট :
 ২৪ মে ২০২২, ১৪:১৫

পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ইবি শিক্ষকদের
ছবি- প্রতিনিধি

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনকালীন ইনক্রিমেন্ট স্থগিতের আদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ স্থগিতাদেশের ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা।

মঙ্গলবার ইবি শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে শিক্ষকরা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনকালীন ইনক্রিমেন্ট স্থগিতের ঘটনা আমাদেরকে হতবাক করেছে। এর মাধ্যমে ইউজিসি উচ্চশিক্ষা ও উদ্ভাবনী এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন ও জ্ঞান ভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়সমূহকে দেয়া সার্বিক সুবিধা থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে। ইউজিসি এ ধরনের বৈষম্যমূলক ও বিমাতাসূলভ আচরণে আমরা ভীষণভাবে মর্মাহত ও বিস্মিত।

বিজ্ঞপ্তিতে শিক্ষকরা ইনক্রিমেন্ট স্থগিতকরণ অফিস আদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একইসাথে অফিস আদেশটি অনতিবিলম্বে প্রত্যাহার করার দাবি জানান।

উল্লেখ্য, মেধাবীদের শিক্ষকতায় আসতে আগ্রহী করে তুলতে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে পিএইচডি ইনক্রিমেন্ট প্রদান করা শুরু হয়েছিল। গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রকাশিত একটি প্রজ্ঞাপনে তা স্থগিত রাখার কথা জানানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত