ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে আসন কমেছে ১৬৮

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ২৫ মে ২০২২, ২০:৫২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে আসন কমেছে ১৬৮
রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৫ বিভাগের ১৬৮টি আসন কমানো হয়েছে। গবেষণা ও শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার বিকেলে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে গত বছর কোটা বাদে মোট আসন ছিল চার হাজার ১৭৩টি। এবছর তা কমে দাঁড়িয়েছে চার হাজার ৫টি। সে হিসেবে ১৫টি বিভাগে মোট ১৬৮টি আসন কমেছে। গবেষণা ও‌ শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখা এবং পাঠদান দ্বিমুখী করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে৷’

কোন বিভাগে কত আসন কমেছে

জানা গেছে, কলা অনুষদের ইতিহাস বিভাগে আসন কমেছে ১০টি। এ ছাড়া বাংলা বিভাগে ২০টি ও নাট্যকলাতে ৫টি, সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগে ১০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১০টি, সমাজকর্ম বিভাগে ২০টি, সমাজবিজ্ঞান বিভাগে ২০টি, লোকপ্রশাসনে ১০টি, নৃবিজ্ঞানে ৬টি ও ফোকলোরে ৬টি আসন কমেছে।

এদিকে, জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে কমেছে ৫টি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে কমেছে ১৫টি আসন৷

প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি এবং ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ৬টি, চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে ১৫টি আসন কমেছে।

রাবির ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত।

প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত