ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

শিক্ষা অফিসে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ সচিবের

শিক্ষা অফিসে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ সচিবের

সেবা প্রত্যাশীদের হয়রানী এবং দুর্নীতি প্রতিরোধে শিক্ষা বিভাগের সকল দপ্তর ও সংস্থায় অভিযোগ বাক্স সচল করার নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে দুর্নীতি দমন কমিশনের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দুর্নীতির প্রতিবেদন এবং তা প্রতিরোধে করণীয় সংক্রান্ত সুপারিশমালার সভায় তিনি সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেন।

অভিযোগ বক্সের ব্যবহার প্রসঙ্গে শিক্ষা সচিব বলেন, অভিযোগ বক্সের চাবি থাকবে প্রতিষ্ঠান প্রধানের কাছে। প্রতি মাসে একবার এই বক্স খোলা হবে, এবং খোলার পরে কোন অভিযোগের কপি না দেখেই রেজিস্টারে লিপিবদ্ধ করা হবে। প্রতিমাসে অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে তাও বিভাগের মাসিক সমন্বয় সভায় আলোচনা করতে হবে।

আবু বকর ছিদ্দীক বলেন, শিক্ষা সব কিছুর উপরে। আমরা যদি আলোকিত না হই তাহলে অন্যরা কিভাবে আলোকিত হবে। এসময় শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

আবু বকর ছিদ্দীক বলেন বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক এবং প্রশাসনিক অনিয়মও দুর্নীতির তথ্য উদঘাটনের দায়িত্ব পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের। তবে এই দপ্তরের বিরুদ্ধেই দুর্নীতির পঙ্কিলে নিমজ্জিত হওয়ার অভিযোগ করেছে দুদক।

তিনি গত দশ বছরে দুর্নীতি অনুসন্ধানে এই প্রতিষ্ঠান কার্যকর কি পদক্ষেপ নিয়েছে তার প্রতিবেদন দিতে নির্দেশ প্রদান করেন। এসময় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কোন কর্মকর্তা বেনামে ঠিকাদারীর সঙ্গে জড়িত কি না তার তথ্য জানতে চেয়েছেন। এছাড়াও পাঠ্যপুস্তক মুদ্রনের টেন্ডার প্রক্রিয়া, পাঠ্য বইয়ের পান্ডুলিপি কতিপয় প্রকাশকের নিকট অননুমোদিতভাবে সরবরাহসহ অবৈধ কোচিং বাণিজ্য বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রদান করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/একে/কেএ

  • সর্বশেষ
  • পঠিত