ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

স্থগিত হলো এসএসসি পরীক্ষা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুন ২০২২, ১১:৫৮  
আপডেট :
 ১৭ জুন ২০২২, ১২:২৯

স্থগিত হলো এসএসসি পরীক্ষা
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১৯ জুন থেকে শুরু হওয়া সকল শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শুক্রবার শিক্ষামন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানানো হয়েছে। পরীক্ষার পরিবর্তিত সময়সূচী পরে জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জানতে চাইলে ঢাকা ও আন্তঃশিক্ষাবোর্ড চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার বাংলাদেশ জার্নালকে বলেন, সিলেট ও কুড়িগ্রামসহ দেশের সার্বিক বন্যা পরিস্থিতি খারাপের দিকে যাওয়ার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, এ বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি হলেই মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থীয় বসার কথা ছিল।

জানা যায়, এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুন এসএসসি পরীক্ষার্থীদের ইংরেজী দ্বিতীয় পত্র পরীক্ষা আগের দিন অর্থাৎ ২৪ জুন নেয়ার ঘোষণা দেন। এছাড়াও এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ১৫ জুন থেকে সারাদেশের কোচিং সেন্টার তিন সপ্তাহ বন্ধের নির্দেশ দিয়েছিলেন তিনি ।

সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে রোববার (১২ জুন) সচিবালয়ে আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে এ কথা জানিয়েছিলেন তিনি।

বাংলাদেশ জার্নাল/একে/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত