ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

ঢাবিতে শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ জন্মশতবর্ষ উদযাপন শুরু

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১১:৪০

ঢাবিতে শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ জন্মশতবর্ষ উদযাপন শুরু
ছবি: বাংলাদেশ জার্নাল
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদ ও প্রিন্টমেকিং বিভাগ এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ অন্যান্য সকল সহযোগী প্রতিষ্ঠানকে সাথে নিয়ে ২ দিন ব্যাপী “শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ জন্মশতবর্ষ -২০২২” উদযাপন শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ‌অনুষদ প্রাঙ্গনে শুরু হওয়া এই ‌অনুষ্ঠান আগামী ২৪ জুন ২০২২ পর্যন্ত মোট ২ দিন চলবে।

সকাল ১০টা ৪০ মিনিটে চারুকলা ‌অনুষদ, প্রিন্টমেকিং বিভাগ, শফিউদ্দীন শিল্পালয়, গ্যালারি চিত্রক, গ্রাফিক ডিজাইন বিভাগ, ‌অঙ্কন ও চিত্রায়ন বিভাগ, শিল্পকলার ইতিহাস বিভাগ, মৃৎশিল্প বিভাগ, প্রাচ্যকলা বিভাগ, কারুশিল্প বিভাগ, ‌অঙ্কন ও চিত্রায়ন ‌অ্যালামনাই, প্রিন্টমেকিং অ্যালামনাই শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ-এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি খ্যাতনামা চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী বলেন, ‘আজকে আমাদের শিল্পগুরু সফিউদ্দিন আহমেদের শততম জন্মদিন। উনি যে শুধু আমাদের বা উপমহাদেশে শিল্পী ছিলেন তা-ই নয়, বরং বিশ্বখ্যাত নামীদামী শিল্পী ছিলেন।

বাংলাদেশে শিল্পকলার বিভিন্ন কাজ, যেমন: কলেজ নির্মাণ, চারুকলা অনুষদ নির্মাণ; এ সমস্ত কিছুর মূলে আমাদের যে চার পাঁচজন শিল্পী জড়িত ছিলেন তার মধ্যে সফিউদ্দিন স্যারের অগ্রণী ভূমিকা ছিল।’

তিনি আরও বলেন, ‘তার শততম জন্মদিন পালন করে নিজেদের গর্বিত মনে করছি। এরমধ্য দিয়ে আমরা শুধু ব্যক্তি সফিউদ্দিন আহমেদকে নয়, তার কর্ম সাধনা, শিল্প অবদান সবকিছু মিলিয়ে তাকে স্মরণ করছি। আমাদের জাতি হিসেবেও তাকে স্মরণ করা উচিত।’

এসময় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, চারুকলা অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাইগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত