ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

চাঁদাবাজি ও মামলার ভয় দেখিয়ে চাকরি হারালেন প্রাথমিকের উপপরিচালক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১৮:৪৪

চাঁদাবাজি ও মামলার ভয় দেখিয়ে চাকরি হারালেন প্রাথমিকের উপপরিচালক

শিক্ষকদের উপর বেপোরোয়া চাঁদাবাজি, ভয়-ভীতি প্রদর্শন ও হয়রানির অভিযোগে চাকরি গেল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঢাকা অঞ্চলের উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ আদেশ দিয়েছে। প্রজ্ঞাপনে সই করেছেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।

প্রজ্ঞাপনে বলা হয়, মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে নীতিমালার তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে বদলি বাণিজ্য, বিভাগীয় মামলার ভয় দেখিয়ে শিক্ষকদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।

এ অভিযোগে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) ও অথ্য অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির অভিযোগে গত বছরের ১৩ ডিসেম্বর তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়। এবং একইসাথে তিনি ব্যক্তিগত শুনানি চান কিনা তা জানতে চাওয়া হয়। তিনি লিখিত জবাব দিলেও ব্যক্তিগত শুনানিতে অংশ না নেয়ায় বিভাগীয় মামলাটি তদন্তের জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কর্মকর্তা অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে জানিয়ে মতামত দেন।

প্রজ্ঞাপনে বলা হয়, অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে ‘চাকরি হতে বরখাস্তকরণ (Dismissal From Service)’ গুরুদণ্ড প্রদানের সিদ্ধান্ত গ্রহণপূর্বক দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হলে তিনি ওই নোটিশের জবাব দাখিল করেন। তার জবাব সন্তোষজনক বিবেচিত না হওয়ায় তাকে চাকরি হতে বরখাস্ত করতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মতামত চাওয়া হলে মন্ত্রণালয়ের প্রস্তাবের সাথে কমিশন একমত পোষণ করে।

মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) ও ৩(ঘ) মোতাবেক অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় উক্ত বিধিমালার অসদাচরণ" ও "দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করে বিধি মোতাবেক তাকে চাকরি হতে বরখাস্তকরণ গুরুদণ্ড প্রদান করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/একে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত