ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন জবি কমিটির ওয়েবিনার অনুষ্ঠিত

  জবি প্রতিনিধি

প্রকাশ : ০১ জুলাই ২০২২, ১৪:০২

বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন জবি কমিটির ওয়েবিনার অনুষ্ঠিত
ছবি- প্রতিনিধি
জবি প্রতিনিধি

বাংলাদেশ স্টেম ফাউন্ডেশনের (বিডিস্টেম) আঞ্চলিক কমিটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে 'কেমিক্যাল ম্যানেজমেন্ট অ্যান্ড সেফটি মিজার্স : রিসেন্ট ইনসিডেন্টস' শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। অনলাইন প্লাটফর্ম জুমে বৃহস্পতিবার রাতে এ ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারটিতে আলোচক হিসেবে উপস্থিত থেকে রাসায়নিক ব্যবস্থাপনা এবং সুরক্ষা বিধির উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ইউজিসি প্রফেসর এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, বিশিষ্ট রসায়নবিদ অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আমিনুল হক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েট এর কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইয়াসির আরাফাত খান। বাংলাদেশ বিস্ফোরক বিভাগের উপ-প্রধান পরিদর্শন ড. মো. আব্দুল হান্নান উক্ত ওয়েবিনারে উপস্থিত থেকে মতামত অংশে তার অভিজ্ঞতা বিনিময় করেন।

আলোচকবৃন্দ রাসায়নিক দ্রব্যাদির সঠিক রক্ষণাবেক্ষণ, আমদানিকরণ, পরিবহণ, বিপণন এবং ব্যবহারজনিত ত্রুটির কারণে সৃষ্ট নিকট অতীতের ভয়াবহ অগ্নিকাণ্ডসমূহের উপর আলোকপাত করে এর বিভিন্ন দিক তুলে ধরেন।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং বাংলাদেশ স্টেম ফাউন্ডেশনের (বিডিস্টেম) সভাপতি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েট এর রসায়ন বিভাগের শিক্ষক এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আল-নকীব চৌধুরি বিশেষ অতিথি হিসেবে ওয়েবিনার এ সংযুক্ত ছিলেন।

বিডিস্টেম এর আঞ্চলিক কমিটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং রসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমান এর সভাপতিত্বে শুরু হওয়া উক্ত ওয়েবিনার এ স্বাগত বক্তব্য প্রদান করেন বিডিস্টেম এর আঞ্চলিক কমিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর সহ-সভাপতি এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী সাখাওয়াত হোসেন।

উক্ত ওয়েবিনারে আরও সংযুক্ত ছিলেন বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন (বিডিস্টেম) এর জাতীয় এবং বিভিন্ন আঞ্চলিক কমিটির সদস্যবৃন্দ, উপদেষ্টাবৃন্দ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো অধ্যাপক ড. মো. আফজাল হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের এবং বিভাগের সম্মানিত ডীন এবং চেয়ারম্যানবৃন্দ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নীলদলের সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও এ ওয়েবিনারে আরও উপস্থিত আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীবৃন্দ।

ওয়েবিনারটি সঞ্চালনায় ছিলেন বিডিস্টেম এর আঞ্চলিক কমিটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক, বিডিস্টেম জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক এবং রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমদ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত