ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

শিক্ষকদের জুন মাসের বেতন-বোনাস ছাড়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১৯:০৬

শিক্ষকদের জুন মাসের বেতন-বোনাস ছাড়
নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্ত বেসরকারি স্কুল-কলেজের জুন মাসের বেতন ও বোনাসের টাকা ছেড়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষক ও কর্মচারীরা আগামী ৭ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট ব্যাংক হতে বেতন-ভাতার সরকারি অংশ তুলতে পারবেন।

রোববার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাউশি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষক-কর্মচারীদের জুন মাসের বেতন-ভাতার সরকারি অংশের আটটি চেক অগ্রণী ও রুপালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয় ও জনতা ও সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

শিক্ষকরা জানান, প্রতি উৎসবেই শিক্ষকদের বেতন-বোনাস নিয়ে গড়িমাসি করা হয়। গেল ঈদুল ফিতরের আগে মাউশি থেকে বোনাস ছাড় করা হলেও অধিকাংশ শিক্ষক সেই বোনাস তুলতে পারেননি। এমনকি গত ঈদের পর শিক্ষকরা বেতন পেয়েছেন।

এক শিক্ষক বলেন, বেসরকারি শিক্ষকদের সঙ্গে এমন প্রহসন দীর্ঘদিন ধরেই চলছে। আমাদের মাত্র ২৫ ভাগ বোনাস দেয়া হয়। এই টাকা দিয়ে ঈদের জন্য কি বা কেনা যায় বলে প্রশ্ন রাখেন তিনি। তবে এবার মাউশি আগে টাকা ছাড় করায় ঈদের আগেই বেতন-বোনাস তুলতে পারবেন শিক্ষক-কর্মচারীরা।

জানা যায়, এমপিওভুক্ত স্কুল-কলেজে প্রিন্সিপাল থেকে সহকারী শিক্ষকদের মাত্র ২৫ ভাগ বোনাস দেয় সরকার। অর্থাৎ কোন সহকারী শিক্ষক যদি ১০ গ্রেডে চাকরিতে প্রবেশ করেন তার বেসিক হয় ১৬ হাজার টাকা। অর্থাৎ প্রতি ঈদে শিক্ষকদের দেয়া হয় মাত্র চার হাজার টাকা। যেখানে সরকারি চাকরিজীবিরা মূল বেতনের শতভাগ বোনাস পান। আর কর্মচারীদেরকে বেসিকের ৫০ ভাগ ঈদ বোনাস দেয়া হয়।

এ বিষয়ে শিক্ষক নেতারা বলেন, এত কম উৎসব ভাতার নজির পৃথিবীর অন্য কোনো দেশে নেই। আমরা দীর্ঘ দিন এ বিষয়ে আন্দোলনও করছি তবে এর কোন ফলাফল আসেনি।

আরও পড়ুন: ঈদের আগে বেতন-বোনাস নিয়ে শিক্ষকদের ক্ষোভ ও শঙ্কা

বাংলাদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত