ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯ আপডেট : ৪৪ মিনিট আগে

শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জুলাই ২০২২, ২০:০৭  
আপডেট :
 ৩০ জুলাই ২০২২, ২০:১২

শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা
নিজস্ব প্রতিবেদক

আগামী ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি ছাড়া ব্যানার ও পোস্টারে অন্যকোন ছবি ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার এ সংক্রান্ত আদেশে বলা হয়, জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যাথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মন্ত্রণালয়ের নির্দেশনা আওতাধীন দপ্তর, সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠান পালন করবে।

নির্দেশনায় বলা হয়, আগামী ১৫ আগস্ট সোমবার জাতীয় পতাকা অর্ধ্বনমিত রাখতে হবে। মন্ত্রণালয়ের দুই বিভাগ এবং আওতাধীন অধিপ্তর, সংস্থা, দপ্তরগুলোর পক্ষে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর রোডের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে সকাল ৮টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এ সময় দুই বিভাগের যুগ্ম-সচিব ও এর উর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তা, দফতর ও সংস্থা প্রধানসহ অনধিক ৫ জন উপস্থিত থাকবেন।

জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার জেলা তথ্য অফিসারের সঙ্গে যোগাযোগ করে পোস্টার সংগ্রহ করে শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রচারের ব্যবস্থা করবেন। যাদের এলইডি বোর্ড রয়েছে তারা এলইডি বোর্ডের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করবেন।

সব দপ্তর ও সংস্থার কার্যালয়ে এবং শিক্ষা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট অফিসসের দৃশ্যমান স্থানে জাতীয় শোক দিবসের ভাবগাম্ভীর্য অক্ষুণ্ন রেখে ব্যানার স্থাপন করতে হবে। পোস্টার ও ব্যানারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ছাড়া অন্য কোনও ছবি ব্যবহার করা যাবে না। মন্ত্রণালয় থেকে ব্যানারের নমুনা তৈরি করে সব দপ্তর ও সংস্থায় পাঠানো হবে। দফতর ও সংস্থা তা অনুসরণ করবে।

বাংলাদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত