ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

সব শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবস পালনের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ আগস্ট ২০২২, ১৩:১২

সব শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবস পালনের নির্দেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করার নির্দেশ দেয়া হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বই শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি বিতরণ করা হবে। বই বিতরণের চাহিদাপত্র আগামী তিন কর্ম দিবসের মধ্যে চাওয়া হয়েছে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করতে হবে।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু সম্পর্কে সকল শিশু কিশোরদের সঠিক ধারণা প্রদান ও তার মহান আত্মত্যাগকে তুলে ধরতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়া চীন’ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর রচিত বইসমূহ শিক্ষা প্রতিষ্ঠান মাধ্যমে ক্রয় ও পাঠের ব্যবস্থা করতে হবে। বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে এসব বইগুলো প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও বলা হয়েছে, এ বোর্ডের আওতাধীন আর্থিকভাবে অসচ্ছল শিক্ষা প্রতিষ্ঠানকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর রচিত বইগুলো বিতরণ করা হবে। এ প্রেক্ষিতে আর্থিক অসচ্ছল শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী তিন কর্মদিবসের মধ্যে সম্ভাব্য চাহিদাপত্র ঢাকা বোর্ডের চেয়ারম্যানের দপ্তরে পাঠানোর নির্দেশ প্রদান করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/একে/কেএ

  • সর্বশেষ
  • পঠিত