ঢাকা, শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২৩ আশ্বিন ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ১৭:২৪

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত
জার্নাল ডেস্ক

এনএসইউ এথিক্স অ্যান্ড ডাইভারসিটি ক্লাব সোমবার ‌‌'অরক্ষিত বিশ্ব: ন্যাটোকে ইতি টানার একটি নৈতিক যুক্তি' শীর্ষক সেমিনার আয়োজন করে। সেমিনারে বক্তা হিসেবে ছিলেন, এনএসইউ অফিস অব রিসার্চের পরিচালক এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. নরম্যান কেনেথ সোয়াজো।

সেমিনারটিতে প্রধান অতিথি ছিলেন, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। সেমিনারে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রিজওয়ানুল ইসলাম।

এছাড়া নর্থ সাউথ ইউনিভার্সিটি এথিক্স অ্যান্ড ডাইভারসিটি ক্লাবের অনুষদ উপদেষ্টা এবং আইন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক অ্যাডভোকেট সাকিব রহমান সেমিনারটির আয়োজক ও সঞ্চালক ছিলেন। সেমিনারটিতে রাশিয়ান দূতাবাস বাংলাদেশ- এর উপদেষ্টা (রাজনীতি) অ্যান্টন শেরনভ এবং কার্যনির্বাহী আলেকসেই গোলুবকিন উপস্থিত ছিলেন।

অধ্যাপক নরম্যান অ্যাকিলিস হিলের গল্প দিয়ে তার উপস্থাপনা শুরু করেন- কীভাবে গ্রিক পৌরাণিক ব্যক্তিত্ব অ্যাকিলিসকে তার মা স্টাইক্স নদীতে ডুবিয়ে দেয়ার পরে সে দুর্বল হয়ে পড়েছিল। বিশ্বের পরাশক্তিগুলোর পারমাণবিক প্রতিরক্ষা এবং নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) মতো একটি চুক্তিভিত্তিক আঞ্চলিক সামরিক জোট, বিশ্বের নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ।

তিনি বলেন, বিশ্বব্যাপী পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি বৃদ্ধির সাথে সাথে মারাত্মক বিপদের ঝুঁকিও বাড়ছে। পরিসংখ্যানগতভাবে, আমেরিকান বিজ্ঞানীদের ফেডারেশন অনুসারে, বর্তমানে ১২ হাজার ৭০০ পারমাণবিক যোদ্ধা রয়েছে। পারমাণবিক শক্তি কতটা বিপজ্জনক এবং নেতিবাচকভাবে প্রভাবশালী হতে পারে তা চিত্রিত করার জন্য তিনি হিরোশিমা এবং নাগাসাকির মর্মান্তিক হামলার কথা স্মরণ করেন। এছাড়াও, উপরোক্ত ব্যাপারগুলোর পাশাপাশি থার্মোনিউক্লিয়ার অস্ত্রের ব্যবহার যুদ্ধে ন্যায্য হতে পারে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত