শোক দিবসে ঢাবি সাংবাদিক সমিতির চিত্র প্রদর্শনী

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ১৩:৩৫ | অনলাইন সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রদর্শনী উদ্বোধন করেন।

“মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু” শীর্ষক প্রদর্শনীতে ১৯৪৭ সাল থেকে শুরু করে ১৯৭৫ পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা প্রদর্শিত হয়েছে। পাশাপাশি উপস্থাপিত হয়েছে বিশ্বের বিভিন্ন দেশেরে পত্র-পত্রিকায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংগ্রামের বর্ণনা। 

চিত্র প্রদর্শনী পরিদর্শন করে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ইতিহাসে বিভিন্ন ঘটনা পরম্পরায় বঙ্গবন্ধু কীভাবে অবদান রেখেছে তার তথ্য-উপাত্ত এখানে চিত্রের মাধ্যমে প্রকাশিত হয়েছে। আমি সকলকে নিয়ে দেখেছি, এখানে ১৯৪৭ থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধু কীভাবে ইতিহাসের বিভিন্ন প্লটে উপস্থাপিত হয়েছেন সেগুলোর বর্ণনা রয়েছে। কম কথায় এই ছবিগুলো অনেক কথা বলে। এখানেই সেগুলোর গুরুত্ব। ইতিহাসের কথামালার থেকে বঙ্গবন্ধুর ভূমিকা যেভাবে পাওয়া যায়, তার পাশাপাশি যাদের সরাসরি এই ঘটনা দেখার সুযোগ হয়নি তারা এই ছবিগুলো দেখে ঘটনার বর্ণনা ও পরিপ্রেক্ষিত বুঝতে পারবে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষার, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ জার্নাল/কেএ