বঙ্গবন্ধু একাত্তরে বাঙালির একমাত্র নেতা, জবি'র বিএনপিপন্থী শিক্ষক

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ২৩:৩৪ | অনলাইন সংস্করণ

  জবি প্রতিনিধি

'বঙ্গবন্ধু একাত্তরে বাঙালির একমাত্র নেতা' বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের সাধারণ সম্পাদক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. রইছ উদ্দীন। শোক দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।

ড. রইছ উদ্দীন বলেন, ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত ছিল আমি নির্ধিদ্বায় তাদের ধিক্কার জানাই। আমার জন্ম হয়েছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংকারের ভিতরে। সমস্ত গ্রামবাসী গ্রাম ছেড়ে পালিয়ে গিয়েছিল শুধু আমার বাবা-মা বাংকারের মধ্যে আশ্রয় নিয়েছিল, বিভীষিকাময় জন্ম যাকে বলে। আমি যদি এ জাতির একজন হয়ে থাকি এবং বঙ্গবন্ধু যদি জাতির পিতা হয়ে থাকেন, তাহলে আমি কি তার অংশ নই?

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি বঙ্গবন্ধুর যে নেতৃত্বগুণ তা পৃথিবীর ইতিহাসে অনন্য ও অদ্বিতীয়। তার নেতৃত্বগুণের কারণেই বাঙালি জাতি একত্রিত হয়েছিল। বঙ্গবন্ধুর আপসহীন এবং সুপরিকল্পিত নেতৃত্বের কারণেই বাঙালি জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল। মুক্তিযুদ্ধে অবদান নিয়ে তার সাথে অংশীদারিত্ব করবে এমন কেউ ছিলনা। তার একটি ভাষণের উপর ভিত্তি করে কোন ধরনের যুদ্ধাস্ত্র ছাড়াই পুরো জাতি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। সুতরাং জাতির পিতা হিসেবে তাকে নিয়ে কোন বিতর্ক থাকতে পারে না।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, রেজিস্ট্রার, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/জিকে