ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রাথমিকের বার্ষিক মূল্যায়ন নিয়ে ধোঁয়াশা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২, ১৩:২৩  
আপডেট :
 ২৩ নভেম্বর ২০২২, ১৩:৩০

প্রাথমিকের বার্ষিক মূল্যায়ন নিয়ে ধোঁয়াশা
ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। কিন্ত ভিন্ন ভিন্ন জায়গা থেকে ছড়ানো হচ্ছে আলাদা তথ্য।

এ নিয়ে ইতোমধ্যে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যেও ধোঁয়াশার তৈরি হয়েছে। অনেক স্কুলে আবার নানা ধরনের গুজব ছড়ানোর অভিযোগও আসছে।

সোমবার (২১ নভেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়নের চূড়ান্ত কোনো পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত জানানো হয়নি। ফলে এখনি এ বিষয়ে উদ্বিগ্ন বা গুজবে কান দেয়ার কোনো প্রয়োজন নেই। চলতি সপ্তাহেই এ বিষয়ে নির্দেশনা দেবে অধিদপ্তর।

এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ বছরের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি নিয়ে এখনো কোনো নির্দেশনা হয়নি বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দেশের প্রাথমিক শিক্ষা দেখভাল করা এ সংস্থা বলছে, এ বিষয়ে তারা উপযুক্ত সময়ে নির্দেশনা জারি করবে।

অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত জানিয়েছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি বিষয়ে স্বাক্ষরবিহীন একটি পত্র সামাজিক যোগাযোগমাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। এটি অনভিপ্রেত ও অসত্য। আগামী মাসে প্রাথমিক বিদ্যালয়গুলোতে বার্ষিক পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এর আগেই এবারের মূল্যায়ণ পদ্ধতির বিষয়ে সবাইকে জানানো হবে বলে তিনি জানান।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত