ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কুকুর আতঙ্কে শাবিপ্রবি শিক্ষার্থীরা

  শাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২২, ০০:৩৯  
আপডেট :
 ০৫ ডিসেম্বর ২০২২, ০০:৪১

কুকুর আতঙ্কে শাবিপ্রবি শিক্ষার্থীরা
ছবি - সংগৃহীত

ক্যাম্পাসে কুকুরের উৎপাত বেড়ে যাওয়ায় আতঙ্কে আছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। সম্প্রতি কয়েকজন শিক্ষার্থী ও কর্মচারী কুকুরের কামড়ের শিকার হয়েছেন বলে জানা গেছে।

সরেজমিন দেখা যায়, ক্যাম্পাসের গোলচত্বর শিক্ষার্থীদের আড্ডার অন্যতম আসর। আর একই জায়গায় কুকুরের আশ্রয়স্থল গড়ে উঠেছে। গোলচত্বর ছাড়াও ক্যাম্পাসের বাসস্ট্যান্ড, চেতনা-৭১, ফুডকোর্ট, ছাত্রীহল রোড, এক কিলোরোড, ক্যাম্পাসের অভ্যন্তরের যাত্রী-ছাউনিসহ বিভিন্ন একাডেমিক ভবনের আশপাশে কুকুর দলবদ্ধভাবে ঘোরাফেরা করে। ফলে ক্যাম্পাসে বিভিন্ন জায়গায় চলাফেরা করা সংশ্লিষ্টদের জন্য আতঙ্কের হয়ে দাঁড়িয়েছে।

একাধিক শিক্ষার্থী ও কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, সম্প্রতি ক্যাম্পাসে অনেক কুকুরের আনাগোনা দেখা যাচ্ছে। ইতোমধ্যে শিক্ষার্থী ও কর্মচারী কুকুরের আক্রমণের শিকার হয়েছেন। অনেকেই কুকুর দেখলে ভয় পান। ফলে মুক্তভাবে চলাফেরা করা তাদের জন্য কষ্টকর হয়ে পড়েছে।

জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের একজন শিক্ষার্থী, ফ্লাক্সে চা বিক্রেতা, ইলেক্ট্রিশিয়ান অজয় কুমারসহ কয়েকজন শিক্ষার্থী ও কর্মচারী কুকুরের কামড়ের শিকার হয়েছেন। তবে ক্যাম্পাসের শিক্ষার্থীরা কুকুর লালন পালন করেন বলেও জানা যায়। ক্যাম্পাসে কুকুর দমন ও মেরে ফেলতে চাইলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে যান বলেও জানান সংশ্লিষ্টরা।

রোববার কুকুরের কামড়ে আহত হয়ে হাসপাতালে নেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের স্টাফ ক্যান্টিনের পরিচালক মো. কবির হোসেনের বাবা মো. ফজলু মিয়াকে।

কবির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের চেতনা ৭১ এর সামনে রোববার সকালে আমার বাবার হাঁটুর নিচে কুকুরে কামড় দিয়েছে। তিনি দৌড়ে ক্যান্টিনে আসেন। পরে তাকে সিলেটের সদর হাসপাতালে নিয়ে গেছি।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, ক্যাম্পাসের শিক্ষার্থীরা কুকুর লালন পালন করেন। কুকুর মারা ছাড়া তো কোনো উপায় নেই। কুকুর মারলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে যায়। আমরা উভয় সংকটে আছি। তবে নিরাপত্তা প্রহরীদের সবসময় সতর্ক থাকার নির্দেশ দিয়েছি।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত