ঢাকা, সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ইবিতে চূড়ান্ত ভর্তি শুরু ২৯ জানুয়ারি

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:০৬

ইবিতে চূড়ান্ত ভর্তি শুরু ২৯ জানুয়ারি
ইসলামী বিশ্ববিদ্যালয়। ছবি: প্রতিনিধি
ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে চূড়ান্ত ভর্তি শুরু হবে ২৯ জানুয়ারি। যা চলবে পহেলা ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় প্রাথমিক ভর্তি সম্পন্নকারী শিক্ষার্থীদের অফিস চলাকালীন সময়ে এ ভর্তি সম্পন্ন করতে বলা হয়েছে। পৃথক আরেক বিজ্ঞপ্তিতে ভর্তির দশম মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। এ মেধাতালিকায় থাকা ভর্তিচ্ছুদের আগামী ২৫ জানুয়ারি সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর অফিস থেকে ইয়েস কার্ড সংগ্রহ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে। এদিকে নবম মেধাতালিকার ভর্তি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। নবম মেধাতালিকার ভর্তি শেষে এখনো ৩৪৯ আসন খালি রয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচএম আলী হাসান স্বাক্ষরিত পৃথক দুই সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ জানুয়ারি ২০২১-২২ সেশনে দশম মেধাতালিকা স্থানপ্রাপ্তদের ভর্তি কার্যক্রম চলবে। এছাড়া ২৯ জানুয়ারি থেকে প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত প্রাথমিক ভর্তি সম্পন্নকারীদের চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। যা চলবে পহেলা ফেব্রুয়ারি পর্যন্ত। এবার ভর্তি ফি সর্বমোট ‘এ’ ইউনিটে ১২ হাজার ১৫ টাকা, ‘বি’ ১০ হাজার ৫১৫ টাকা এবং ‘সি' ইউনিটে ১০ হাজার ৯৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে গুচ্ছের মাধ্যমে ৫ হাজার টাকা নেয়া হয়েছে। বাকি টাকা সরাসরি ভর্তির সময় বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

ভর্তির সময় শিক্ষার্থীদের আবেদন পত্রের সঙ্গে দুই কপি ছবি, এসএসসি ও এইচএসসি পাশের মূল ট্রান্সক্রিপ্ট (ফেরত-যোগ্য) নিয়ে আসতে হবে। সেটি না থাকলে মূল সনদ আনতে বলা হয়েছে। কোনো শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকলে বিভাগীয় সভাপতির সুপারিশক্রমে মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা দেয়ার জন্য সময় প্রদান সাপেক্ষে ভর্তির অনুমতি দেয়া হবে।

জানা যায়, দশম মেধাতালিকায় ‘এ’ ইউনিটে ২৭১ জন, ‘বি' ইউনিটে ৪৯ জন এবং ‘সি’ ইউনিটে ২৯ জন ভর্তিচ্ছু বিষয়প্রাপ্ত হয়েছেন। দশম মেধাতালিকার ভর্তি শেষে আসন ফাঁকা থাকা সাপেক্ষে পরবর্তী ভর্তি কার্যক্রম সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত