ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

উচ্চশিক্ষার মান নিশ্চিতের তাগিদ ইউজিসির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ১৬:২০

উচ্চশিক্ষার মান নিশ্চিতের তাগিদ ইউজিসির
প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ছবি: সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে শিক্ষার গুণগত মান নিশ্চিতের তাগিদ দিয়েছেন।

মঙ্গলবার সকালে নিজ কার্যালয়ে নটিংহাম বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি)-এর আওতায় নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজসমূহে উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষকদের শিখন ও দক্ষতার উন্নয়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করছে। সভায় প্রতিনিধি দল শিক্ষক প্রশিক্ষণের অগ্রগতির নানা দিক তুলে ধরেন।

সভায় প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোনো প্রোগ্রাম চালুর ক্ষেত্রে শিক্ষক, গবেষণাগার ও অবকাঠামো খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দেশের অনেক বিশ্ববিদ্যালয় এসব শর্তসমূহ প্রতিপালন না করেই শিক্ষা কার্যক্রম শুরু করছে। এটি দুঃখজনক ঘটনা। এ কারণে শ্রমবাজারের উপযোগী মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি থেকে দেশ বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, সরকারকে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে আরও আন্তরিক হতে হবে। এ লক্ষ্যে বাজার উপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তন ও শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করতে হবে। কলেজগুলোতে যত্রতত্র অনার্স-মাস্টার্স খোলার অনুমতি না দিয়ে কর্মমুখী ও দক্ষতা নির্ভর উচ্চশিক্ষা প্রদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মনোযোগী হতে হবে।

সভায় নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মালয়েশিয়া ক্যাম্পাসের সেন্টার ফর একাডেমিক পার্টনারশিপ অ্যান্ড এনগেজমেন্ট- এর পরিচালক রোজিলিনি মেরি ফার্নাদেজ চুং, সহযোগী অধ্যাপক রণজিৎ সিং গিল ও সিইডিপি প্রকল্পের সিনিয়র প্রোগাম অফিসার ড. একেএম খলিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত