ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

জীববৈচিত্র্য রক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নির্দেশনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৯  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৮

জীববৈচিত্র্য রক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নির্দেশনা

দেশের জীববৈচিত্র্য রক্ষায় দেশের সব সরকারি/বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন বিদ্যমান সকল সরকারি/বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং নতুন প্রতিষ্ঠান তৈরি করার ক্ষেত্রে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত দেশের জীববৈচিত্র্য রক্ষার উদ্দেশ্যে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল রক্ষা সংক্রান্ত প্রজ্ঞাপনের নির্দেশনা পরিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এর আগে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, দেশের জীববৈচিত্র্য রক্ষার উদ্দেশ্যে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল থেকে গাছ কাটা ১ জানুয়ারি ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০৩০ সাল পর্যন্ত বন্ধ করা হলো। উক্ত সময়ে বনাঞ্চলের কোর-জোন রক্ষার্থে বাফার জোন এলাকায় স্থানীয় দরিদ্র জনগণের সম্পৃক্ততায় পরিচালিত অংশীদারিত্বভিত্তিক সামাজিক বনায়ন প্রক্রিয়া চলমান থাকবে।

>>নির্দেশনা...

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত