ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৪২  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৪৬

রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত
গ্রন্থাগার চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। ছবি: প্রতিনিধি

‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে পৃথকভাবে আনন্দ শোভাযাত্রা, সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিন সকাল ১০টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেসময় উপাচার্য বলেন, শিক্ষাক্ষেত্রে গ্রন্থাগারের অসীম ভূমিকা রয়েছে। আর সেই কথা স্মরণ করিয়ে দেয়ার জন্যই আজকের এই দিবস পালিত হচ্ছে। আজকে আমাদের কেন্দ্রীয় গ্রন্থাগার যে উদ্যোগ নিয়েছে, তাকে স্বাগত জানাচ্ছি।

উদ্বোধন শেষে গ্রন্থাগার চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার কর্তৃপক্ষ এ কর্মসূচির আয়োজন করে।

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াছ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রশাসক অধ্যাপক হাবিবুর রহমানসহ গ্রন্থাগারের কর্মকতা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

অন্যদিকে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে বেলা ১১টায় বিভাগের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত