ঢাকা, বুধবার, ২৯ মার্চ ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ

জিপিএ-৫ ১১ হাজার ৮৩০

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৬  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩৩

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ
ফলাফল প্রকাশের পর ছাত্রীদের উল্লাস। ছবি: প্রতিনিধি
দিনাজপুর প্রতিনিধি

২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দিনাজপুর শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন ছাত্র-ছাত্রী। গত এইচএসসি পরীক্ষার ফলাফলের তুলনায় এ বছর ১৩ দশমিক ৩৫ শতাংশ কম ছাত্রছাত্রী পাস করেছে।

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে সারা দেশের সাথে তাল মিলিয়ে দিনাজপুর শিক্ষা বোর্ড আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করে।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লক্ষ ২ হাজার ৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে এইচএসসি পরীক্ষায় ৯৯ হাজার ৭০৫ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৩ শত ৮৮ জন।

এ বছর ৭৬ হাজার ৮৪৯ জন ছাত্রছাত্রী এইচএসসি পাস করেছে। পরীক্ষায় উপস্থিত ছাত্রের সংখ্যা ছিল ৫০ হাজার ২ শত ৩০ জন আর উপস্থিত ছাত্রীর সংখ্যা ছিল ৪৯ হাজার ৪ শত ৭৫ জন।

এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীর পাশের সংখ্যা ও জিপিএ-৫ এর দিক দিয়ে এগিয়ে ছাত্রীরা। ছাত্রীর পাসের হার ৮২ দশমিক ১৩ শতাংশ এবং ছাত্রের পাসের হার ৭৬ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৫৫ জন ছাত্রী আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৭৫ জন ছাত্র। বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ জন। এক বিষয়ে অকৃতকার্য ছাত্রছাত্রীর সংখ্যা ১৪ হাজার ৩ শত ৪৯ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ১৩টি কলেজের কোন শিক্ষার্থী পাস করেনি। আর ২৪টি কলেজের শত ভাগ ছাত্রছাত্রী পাস করেছে। ২০২টি কেন্দ্রের মাধ্যমে ৬৭১টি কলেজের পরীক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

দিনাজপুর শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, ইংরেজি বিষয়ে বেশি ফেল করেছে। তাই এ বছর পাসের হার কমে গেছে। প্রাকৃতিক দুর্যোগ আমাদের শিক্ষা ব্যবস্থাকে অনেক পিছিয়ে দিয়েছে। তাই সরকার নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে এইচএসসি পরীক্ষা গ্রহণ করতে হয়েছে। মাসনিকভাবে অনেক ছাত্রছাত্রী দুর্বল হয়ে পড়েছিল।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত