ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাবি উপাচার্যকে অবরুদ্ধ করে বিক্ষোভ শিক্ষার্থীদের

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১৩:৫০  
আপডেট :
 ১২ মার্চ ২০২৩, ১৬:৪৪

রাবি উপাচার্যকে অবরুদ্ধ করে বিক্ষোভ শিক্ষার্থীদের
বিক্ষোভরত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনার প্রতিবাদে প্রশাসন ভবনে তালা ঝুলানোর পাশাপাশি সিনেট ভবনের পাশে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে ঘিরে অবরুদ্ধ করে রেখেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এই প্রতিবেদন লিখার সময় রোববার দুপুর ১টা পর্যন্ত রাবি উপাচার্যসহ জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক শফিকুন্নবী সামাদীকে সেখানে ঘিরে রেখেছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের শাবাস বাংলাদেশ মাঠে আধাঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। পরে সেখান থেকে অবরুদ্ধ অবস্থায় ভিসিকে শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে আনা হয়।

শিক্ষার্থীদের দাবি, এ ঘটনায় বিচার নিশ্চিত করতে হবে। প্রশাসনের দায়িত্বহীনতার জবাব দিতে হবে। পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার দায় প্রশাসনকে নিতে হবে এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। গতকাল আমাদের কাজ ছিল শিক্ষার্থীদের সুচিকিৎসার ব্যবস্থা করা। আমরা গভীররাত পর্যন্ত সে চেষ্টা করেছি। কিছুক্ষণ পর আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে আলোচনায় বসবো। এরপর আমরা শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসব।

এর আগে এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে তালা দিয়ে এ বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এরপর মিছিল সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী বিভিন্ন স্লোগানে উত্তপ্ত করে তোলেন ক্যাম্পাস।

এসময় তারা 'জ্বালো জ্বালো, আগুন জ্বালো' স্লোগান দিতে থাকেন। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শিক্ষার্থীদের উদ্দেশে কথা বলতে এসে শিক্ষার্থীদের রোষানলে পড়েন। সেখানে উপাচার্যকে উদ্দেশ্য করে শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকেন। সেখানে সহস্রাধিক শিক্ষার্থী অবস্থান নেন।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় আগামী ১২ ও ১৩ মার্চ সব ক্লাস-পরিক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১১ মার্চ রাতে অনিবার্য কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এর আগে মোহাম্মদ নামের এক বাসের সিটে বসাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ শুরু হলে বিশ্ববিদ্যালয়সংলগ্ন বিনোদপুর বাজার রণক্ষেত্রে পরিণত হয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অন্তত ২৫-৩০টি দোকানে অগ্নিসংযোগ করে। এ ঘটনায় অন্তত ৩ শতাধিক শিক্ষার্থী আহত হয়ে রামেকে ভর্তি আছেন।

আরও পড়ুন: রাবির প্রশাসনিক ভবনে তালা, স্লোগানে উত্তাল ক্যাম্পাস

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত