ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শিবির সন্দেহে শিক্ষার্থী নির্যাতন

চমেক থেকে বহিষ্কার ৭ ছাত্রলীগ নেতা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ২০:৩৬

চমেক থেকে বহিষ্কার ৭ ছাত্রলীগ নেতা
চট্টগ্রাম মেডিকেল কলেজ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ছাত্রাবাসে শিবির সন্দেহে চার শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের সাত নেতাকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার।

৫৯ ব্যাচের অভিজিৎ দাশকে তিন বছরের জন্য, ৫৯ ব্যাচের রিয়াজুল ইসলাম, ৬২ ব্যাচের সাজু দাশ ও একই ব্যাচের সৌরভ দেবনাথকে দুই বছরের জন্য, মাহিন আহমেদ, জাকির হোসেন ও ইব্রাহিম খলিলকে দেড় বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার হওয়া সাতজনের মধ্যে ইব্রাহিম খলীল ছাড়া বাকি ছয়জনের বিরুদ্ধে আগেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। তবে কিছুদিন পর তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে শাস্তি মওকুফ করা হয়। এদের প্রত্যেকেই শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, গত ফেব্রুয়ারিতে হোস্টেলে যে ঘটনাটি ঘটেছিল, সেই ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছিলাম। তদন্তে প্রতিবেদনে দেয়া সেই কমিটির সুপারিশেই এ বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটা সাধারণ ছাত্রদের জন্য একটা সতর্কবার্তা।

তিনি আরও বলেন, পূর্বের শাস্তি মওকুফের পরও তারা না শোধরানোয় ১ থেকে ৩ বছর পর্যন্ত বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতদের ক্যাম্পাস ও হোস্টেলে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

এর আগে ৮ ফেব্রুয়ারি রাতে ৬২তম ব্যাচের ৪ শিক্ষার্থীকে হল থেকে ডেকে নিয়ে পৃথক কক্ষে মারধর করেন কলেজ থেকে বহিষ্কৃত কয়েকজন ছাত্রলীগ নেতা। পরদিন দুপুরে পুলিশের সহযোগিতায় দুই শিক্ষার্থীকে উদ্ধার করে চমেক হাসপাতালের আইসিইউতে ভর্তি করায় কলেজ প্রশাসন। বাকি দুজনকে বাড়িতে পাঠিয়ে দেন মারধারকারীরা।

মারধরের শিকার চারজন হলেন ৬২তম ব্যাচের এম এ রায়হান, মোবাশ্বির হোসেন শুভ্র, জাহিদ হোসাইন ওয়াকিল এবং সাকিব হোসেন। এরমধ্যে জাহিদ হোসাইন ওয়াকিল এবং সাকিব হোসেনকে শুরুতে চমেক হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরবর্তীতে অবস্থার উন্নতি হলে ১৯ ফেব্রুয়ারি তাদের বাড়িতে নিয়ে যান অভিবাবকরা।

বাংলাদেশ জার্নাল/কেএ/জিকে

  • সর্বশেষ
  • পঠিত