ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

আগামী বছরেও ৬ মাস বন্ধ থাকবে ইসলামী বিশ্ববিদ্যালয়

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ৩০ মে ২০২৩, ২৩:২৮

আগামী বছরেও ৬ মাস বন্ধ থাকবে ইসলামী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার অনুযায়ী বছরে ১৮০ দিন বা ছয় মাস বন্ধ থাকে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে এই সংবাদ প্রচারের পর ক্যাম্পাসে বিভিন্ন আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে সেশনজটের কারণ হিসেবে এই দীর্ঘ ছুটিকে দায়ী করে শিক্ষার্থীরা প্রশাসনের কাছে ছুটি কমানোর দাবি জানায়। গত মঙ্গলবার সিন্ডিকেটে ২০২৩-২৪ একাডেমিক বছরের ছুটির ক্যালেন্ডার অনুমোদন দেয়া হয়। কিন্তু ক্যালেন্ডার অনুমোদনের সময় কেউ ছুটি কমানোর পক্ষে মত দেয়নি। ফলে আগামি ২০২৩-২৪ একাডেমিক বছরেও ৬ মাস বা ১৮০ দিন বন্ধ থাকবে ইবি।

বিশ্ববিদ্যালয়ের ১৮০ দিন ছুটির মধ্যে রয়েছে বৃহস্পতি ও শুক্রবারের মোট সাপ্তাহিক ছুটি ১০৫ দিন। ঈদুল ফিতর, আজহা, দুর্গাপূজা, গ্রীষ্ম ও শীতকালীনসহ অন্যান্য ছুটি ৭৫ দিন। এছাড়া ভিসির হাতে সংরক্ষিত আছে ৩ দিনের ছুটি। আবার ভর্তি পরীক্ষা, সমাবর্তন ইত্যাদি বিষয়ে কিছু অনির্দিষ্ট ছুটি রয়েছে।

উপ-রেজিস্টার আলিবদ্দি খান বলেন, আগের নিয়মেই আগামি বছরের ছুটি পাশ হয়েছে। ছুটি কোন কমানো বা বাড়ানো হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, সিন্ডিকেটে ছুটি কমানো হয়েছে কিনা না আমি জানিনা। ছুটি কমানো উচিৎ কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ছুটি শিক্ষকদের রাইটস। ছুটি কাটালে মানুষের কর্মক্ষমতাও বাড়ে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ৪৪ বছর থেকে এই ছুটি পেয়ে আসছে। আর ছুটি কমানোর বিষয়টি আমার হাতে নেই।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত