ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খুলছে রোববার থেকে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ জুন ২০২৩, ২১:২৪

প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খুলছে রোববার থেকে
ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহের কারণে বন্ধ থাকা সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খুলছে রোববার (১১ জুন) থেকে। এর আগে তাপদাহের কারণে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এরপর মঙ্গলবার (৬ জুন) থেকে বৃহস্পতিবার (৮ জুন) পর্যন্ত ইবতেদায়ি মাদ্রাসা বন্ধ রাখার কথা জানানো হয়। অন্যদিকে, গত বৃহস্পতিবার (৮ জুন) মাধ্যমিকের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানিয়েছিলেন, কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে।

মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৮ জুন বন্ধ রাখার নির্দেশের বিষয়ে বুধবার (৭ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী পাঁচ থেকে ছয়দিন দেশের ওপর দিয়ে চলমান মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। যে কারণে বৃহস্পতিবার দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার সকাল থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বেয়ে গেছে। তীব্র তাপদাহের পর এই বৃষ্টি স্বস্তি এনে দেয় নগরবাসীর মধ্যে। ফলে তাপমাত্রও কমেছে।

এদিকে, রাজধানীতে আরও দু’দিন বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানা গেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া সারাদেশের প্রায় সব অঞ্চলেই কম বেশি বৃষ্টিপাত হয়েছে। শুধুমাত্র ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হয়নি।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, তিন দিন পর তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে।

আরও পড়ুন: হিট স্ট্রোকে প্রাথমিক শিক্ষকের মৃত্যু

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত