ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

পাবিপ্রবিতে র‌্যাগিংয়ের অভিযোগে শিক্ষার্থীকে বহিষ্কার

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪২  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫৯

পাবিপ্রবিতে র‌্যাগিংয়ের অভিযোগে শিক্ষার্থীকে বহিষ্কার
পাবিপ্রবিতে র‌্যাগিংয়ের অভিযোগে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছবি: প্রতিবেদক

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ছাত্রী শিমু রানী তালুকদারকে র‌্যাগিংয়ের অভিযোগে এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সাথে পুরো ঘটনা খতিয়ে দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং কমিটিকে আগামী পাঁচ কার্য দিবসের মধ্যে রিপোর্ট পেশ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীর নাম রুকাইয়া খাতুন। তিনি পরিসংখ্যান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় পাবিপ্রবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক ফারুক হোসেন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

পাবিপ্রবির পক্ষ থেকে দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে জানান হয়, র‌্যাগিংয়ের শিকার হওয়া ইতিহাস বিভাগের শিক্ষার্থী শিমু রানী তালুকদার সোমবার ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে প্রক্টর বরাবর একটি আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে বিকেলে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসির কার্যালয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। এতে উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে. এম. সালাহ উদ্দীনসহ ছাত্র উপদেষ্টা, সহকারী ছাত্র উপদেষ্টাবৃন্দ, ভারপ্রাপ্ত প্রক্টর, সহকারী প্রক্টরবৃন্দ ও সকল বিভাগের সভাপতি উপস্থিত ছিলেন। সভার সিদ্বান্তে পরিসংখ্যান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী অভিযুক্ত রুকাইয়া খাতুনকে সাময়িক বহিস্কার করা হয়। একই সাথে পুরো ঘটনা খতিয়ে দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র্যা গিং কমিটিকে আগামী পাঁচ কার্য দিবসের মধ্যে রিপোর্ট পেশ করার জন্য নির্দেশ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. মো. নাজমুল হোসেন বলেন, ভুক্তভোগী শিক্ষার্থীর লিখিত অভিযোগের পরপরই এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রাথমিকভাবে একজনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের আন্টি র্যা গিং কমিটি রয়েছে। তাদেরকে ঘটনা তদন্ত করে ৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী অন্যান্যদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের পার্শবর্তী ৫ তলা বিশিষ্ট রব্বেজ টাওয়ারে অনেক ছাত্রী ভাড়া থাকেন। শনিবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে প্রথম বর্ষের বেশ কয়েকজন শিক্ষার্থীকে নিজেদের রুমে ডেকেন নেন সিনিয়র শিক্ষার্থীরা। এসময় শিমু রানী তালুকদার তালুকদার নিজেকে অসুস্থ দাবি করে যেতে রাজি হোননি। এতে ক্ষিপ্ত হয়ে তাকে ছাত্রীনিবাসের ছাদে নিয়ে গেয়ে রাত ১১টা পর্যন্ত বিভিন্নভাবে র্যা গিং করান। এসময় সে গুরুত্ব অসুস্থ হলে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।এ নিয়ে সারা পাবনায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, তদন্ত কমিটি

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত