ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৩৮

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ
ফাইল ছবি

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মঙ্গলবার (২৩ এপ্রিল) পিএসসির ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

আগামী শুক্রবার (২৬ এপ্রিল) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এমসিকিউ পদ্ধতিতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর পাবেন পরীক্ষার্থী, প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

পিএসসি বলছে, সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রার্থীদের হলের নাম ও কক্ষ নম্বর আগেই এসএমএস এর মাধ্যমে মোবাইলে জানানো হবে।

জানা গেছে, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে।

এরপর সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেয়া হবে।

বিস্তারিত দেখতে ক্লিক করুন

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত