ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কোটা আন্দোলন

আজ রাজধানীসহ সারাদেশে তীব্র যানজটের শঙ্কা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১০:২৯  
আপডেট :
 ১০ জুলাই ২০২৪, ১০:৩৭

আজ রাজধানীসহ সারাদেশে তীব্র যানজটের শঙ্কা
ছবি: সংগৃহীত

কোটাবিরোধী আন্দোলনের শিক্ষার্থীর সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঘোষিত এক দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে আজ (বুধবার) সারাদেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করবে। অন্যদিকে, রাজধানীর শাহবাগে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের কটূক্তির প্রতিবাদে’ বিক্ষোভ সমাবেশ করবে বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রজন্ম ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সব সংগঠন।

এর ফলে আজ রাজধানী ঢাকা তীব্র যানজটের কবলে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যানজটের কবলে পড়তে পারে দেশের বিভাগীয় শহরগুলোও। এতে দুর্ভোগে পড়তে পারেন অফিস-আদালত ও কর্মস্থলগামী মানুষ, শিক্ষার্থীসহ সকল পথচারীকে।

এর আগে গতকাল (মঙ্গলবার) সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম নতুন কর্মসূচি ঘোষণা করে বলেন, সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ অনুযায়ী বুধবার সারাদিন দেশের সব গুরুত্বপূর্ণ স্থান অবরোধ করা হবে। পাশাপাশি হাইওয়ে এবং রেলপথও এ ব্লকেডের আওতায় থাকবে।

তিনি বলেন, নিয়মতান্ত্রিকভাবে চলছে আন্দোলন। তবে জনসাধারণের ভোগান্তি হচ্ছে। কিন্তু এর দায়ভার সরকারকে বহন করতে হবে। কারণ, দাবি মানার আগ পর্যন্ত এ আন্দোলন চলতে থাকবে।

এদিকে কোটা বহাল রাখা নিয়ে আদালতের দেওয়া আদেশের স্থগিতাদেশ চেয়ে করা আপিলের শুনানিও হবে আজ।

অন্যদিকে, রাজধানী ঢাকায় শাহবাগ, কারওয়ান বাজার, ইন্টারকন্টিনেন্টাল মোড়, ফার্মগেট, চানখারপুল মোড়, চানখারপুল ফ্লাইওভারে ওঠার মোড়, বঙ্গবাজার, শিক্ষা চত্বর, মৎস্য ভবন, জিপিও, গুলিস্তান, সায়েন্সল্যাব, নীলক্ষেত, রামপুরা ব্রিজ, ঢাকা-আরিচা মহাসড়ক, মহাখালী, বাংলামোটর, আগারগাঁওয়ে পালিত হচ্ছে এ কর্মসূচি।

এ ছাড়া ঢাকার বাইরে রাজশাহীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট ও রাজশাহী কলেজ; সিলেট-সুনামগঞ্জ রোডে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া বটতলা চত্বরে ইসলামী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, রংপুর মডার্ন মোড়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, দেওয়ান হাটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং এর অধিভুক্ত কলেজগুলো, ঢাকা-পাবনা মহাসড়কে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা-দিনাজপুর রোডে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা-আরিচা মহাসড়কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ঢাকা-পটুয়াখালী মহাসড়কে বরিশাল বিশ্ববিদ্যালয়, ঢাকা-বরিশাল মহাসড়কে বিএম কলেজ, খুলনার নতুন রাস্তায় জাতীয় বিশ্ববিদ্যালয় শাখা, গাজীপুরে আওয়ালে বদরে আলম সরকারি কলেজ, নোয়াখালী প্রেসক্লাব এলাকায় নোয়াখালী জেলার শিক্ষার্থীরা, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সামনে কর্মসূচি পালন করবে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত