ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সুষ্ঠুভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, বেড়েছে আসন সংখ্যা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১২:১৯

সুষ্ঠুভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

সুষ্ঠুভাবে সরকারি ও বেসরকারি মেডিকেল সমূহের এমবিবিএস কোর্সের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় ঢাকা এবং ঢাকার বাহিরে মোট ১৯টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা শুরু হয়ে বেলা ১১ টায় শেষ হয়েছে। এতে ৬৫ হাজার ৯১৯ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।

এ বছর সরকারি ও বেসরকারি ১০৫টি মেডিকেলের আসন সংখ্যা ১০ হাজার ৩০০টি। এরমধ্যে সরকারি মেডিকেলে সিট আছে ৪ হাজার ০৬৮ টি এবং বেসরকারি মেডিকেলের সিট আছে ৬ হাজার ২৩২টি। এবার শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৭৫০টি আসন বাড়ানো হয়েছে। সরকারি ও বেসরকারি মেডিকেল মিলিয়ে এবার আসনপ্রতি শিক্ষার্থী সংখ্যা ৬ জন। ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলোতে পরীক্ষার সময়ে মোবাইল, ঘড়ি বা যে কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ ছিল।

এদিকে শুক্রবার সকাল ১০টার একটু পরে এমবিবিএস ভর্তি পরীক্ষা পরিদর্শনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন কেন্দ্রে আসেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। এ সময় তার সাথে ছিলেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। স্বাস্থ্যমন্ত্রীর সাথে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মিজানুর রহমান, কলেজের অধ্যক্ষ অধ্যাপক কাজী দীন মোহাম্মদ প্রমুখ।

এসময় স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম সাংবাদিকদের বলেন, উৎসব-উদ্দীপনার মধ্য দিয়ে আমাদের মেধাবী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার লড়াইয়ে অবতীর্ণ হয়েছে। মেধাবী ছাত্র-ছাত্রীরাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবে বলে আমি বিশ্বাস করি। এবার সাধারণ শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৭৫০টি আসন বাড়ানো হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে সামনে রেখে আগামী ১০ জানুয়ারি চাঁদপুর, নওগাঁ, নেত্রকোনা, মাগুরা, নীলফামারীতে নতুন ৫টি মেডিকেল কলেজের উদ্বোধন করা হবে। এজন্যই আসন সংখ্যা বেড়েছে। কঠোর নিরাপত্তার ভিতর দিয়ে এবার মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এর ফলও প্রকাশ করা হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত