ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

টিএসসিতে কড়াকড়ি নিরাপত্তায় সাদামাটা বর্ষবরণ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ০১:৩১

টিএসসিতে কড়াকড়ি নিরাপত্তায় সাদামাটা বর্ষবরণ

অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গতবছরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাদামাটাভাবেই ইংরেজি নতুন বছরকে বরণ করে নিয়েছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শীতকালীন ছুটি ও জাতীয় নির্বাচন থাকায় শিক্ষার্থীদের বড় অংশই ক্যাম্পাসের বাইরে অবস্থান করছে। তাই নির্বাচনী প্রভাব পড়ে এবারের বর্ষবরণে।

সোমবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনের সতর্ক অবস্থান ছিলো দেখার মতো। অন্যদিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সন্ধ্যার পর মুখরিত থাকলেও বর্ষবরণে কড়া পুলিশি নিরাপত্তার কারণে আজকে পাল্টে যায় দৃশ্যপট। ক্যাম্পাসের নীলক্ষেত প্রবেশ পথ, শাহবাগ, দোয়েল চত্বর, চানখারপুল, পলাশীসহ আটটি পয়েন্টে বহিরাগত প্রবেশে বাঁধা দেওয়া হয়। এসব প্রবেশ পথ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তাদের আইডি কার্ড দেখিয়ে প্রবেশ করতে হচ্ছে। তবে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্টিকারযুক্ত গাড়ি ও অ্যাম্বুলেস প্রবেশ করতে দেওয়া হয়।

বহিরাগতদের প্রবেশে কড়াকড়ি আরোপ করার কারণে রাত আটটার পর থেকেই ঢাবি ক্যাম্পাসে সুনসান নীরবতা লক্ষ্য করা গেছে। ঘড়ির কাঁটায় বারোটা বাজার সাথে সাথেই বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী টিএসসি রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়। তারা নিজেদের মধ্যে কোলাকুলি করে, একে অন্যকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানায়। বাদ যায়নি সেলফি তোলাও। অনেকে ‘ভি’ চিহ্ন প্রদর্শন করে উল্লাস করেন। টিএসসি, উপাচার্যের বাসভবন, রোকেয়া হল, সুফিয়া কামাল হলসহ গুরুত্বপূর্ণ সব জায়গায় ও প্রবেশ পথগুলোতে ছিলো উল্লেখযোগ্য সংখ্যক পুলিশের পাহারা। এছাড়া পুলিশের গাড়িকে ক্যাম্পাসে টইল দিতে দেখা গেছে।

বর্ষবরণে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারন সম্পাদক আবদুল্লাহ আসাদ বাংলাদেশ জার্নালকে বলেন, নির্বাচনে বিজয়ী হয়ে যারা সরকার গঠন করবে, সে সরকারের মন্ত্রীসভায় তরুণদের প্রাধান্য দেখতে চাই। পারসোনাল লাইফে কোনো ভায়োলেন্স না থাকুক। বিসিএস বাদ দিয়ে কিভাবে তরুণ উদ্যোক্তা তৈরি করা যায়, তাতে নজর দেওয়া নতুন সরকারের লক্ষ্য থাকা উচিৎ বলে মনে করি। তিনি বলেন, নিরাপত্তার কারণে যারা আজকে ক্যাম্পাসে ঢুকতে পারে নি, তাদের কাছে দুঃখ প্রকাশ করছি। অনাবিল আনন্দ বয়ে আসুক সবার জীবনে, এটাই আমার প্রত্যাশা।

সার্বিক নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বাংলাদেশ জার্নালকে বলেন, নিরাপত্তার জন্য যা যা করা দরকার তা আমরা করেছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে আমাদের প্রক্টরিয়াল টিমও দায়িত্ব পালন করছে। মোবাইল টিম সার্বক্ষণিক টহল দিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত